Elon Musk এর Starlink ইন্টারনেট পরিষেবা নিতে চাইছেন? জেনে নিন খরচ ও অন্যান্য বিস্তারিত তথ্য!

নিজস্ব প্রতিবেদন :-বর্তমানে যে হারে বেড়ে চলেছে রিচার্জ এর মূল্য তাতে বিকল্প পথ হিসেবে বিদেশি কোম্পানি ভারতের বাজারে ব্যবসা শুরু করতে চলেছে এ খবর আমরা প্রত্যেকে জানি কিছুদিন আগে একটি প্রতিবেদনের মাধ্যমে জানা গিয়েছিল যে আমেরিকার সংস্থা স্টারলিনক ভারতে ইন্টারনেটের ব্যবসা শুরু করতে চলেছে ।

ইতিমধ্যে ভারত সরকারের কাছে লাইসেন্স এর জন্য সমস্ত রকম ভাবে আবেদন করা হয়েছে । সবকিছু সঠিক পদ্ধতিতে থাকলে আগামী বছরের মধ্যেই ইন্টারনেট পরিষেবা প্রদান করতে পারবে এই সংস্থা।স্টারলিনক আমেরিকার একটি সংস্থা যে সমস্ত জায়গাতে এর ইন্টারনেট পরিষেবা রয়েছে সেখানকার ইন্টারনেট ব্যবস্থা তে গ্রাহকেরা যথেষ্ট আনন্দিত।

যার ফলে প্রতিনিয়ত বেড়েই চলেছে তার গ্রাহকের সংখ্যা । জানা যাচ্ছে এই সংস্থার আপলোড এবং ডাউনলোড স্পিড অন্যান্য সংস্থার তুলনায় অনেক বেশি ।যেসকল সংস্থা ইন্টারনেটের স্পিড আ্যনালিসিস করে থাকে তাদের মধ্যেই অন্যতম একটি সংস্থা Ookla । তবে এই সংস্থা স্টারলিনক এর সম্পর্কে খারাপ এবং ভালো উভয় মন্তব্য করেছে ।

স্যাটেলাইট ইন্টারনেট জগতে যে কয়টি সংস্থা আছে তাদের মধ্যে Starlink এর আপলোড ও ডাউনলোড স্পিড সবথেকে বেশী এবং চমকে দেওয়ার মতো। সেখানে স্টারলিংকের ডাউনলোড স্পিড দেখা গেছে বর্তমানে ৮৭.২৫Mbps। অপরদিকে স্যাটেলাইট ইন্টারনেটের আরো দুই সংস্থা Hughes Net ও Viasat এর ডাউনলোড স্পিড যথাক্রমে ১৯.৩০ এবং ১৮.৭৫ Mbps।

অপরদিকে আপলোড স্পিড রয়েছে প্রচন্ড পরিমাণে বেশি ।এর পাশাপাশি এই সমস্ত স্টারলিনক এর সম্পর্কে খারাপ মন্তব্য করেছে ।যেখানে Ookla Starlink প্রসঙ্গে বলেছেন পূর্বে স্টারলিংকের ডাউনলোড এবং আপলোড স্পিড ছিল ৯৭.২৩ এবং ১৩.৮৯ Mbps। কিন্তু বর্তমানে সেই স্পিড টি কমিয়ে দেওয়া হয়েছে বেশ কিছুটা। তবে ভারতবর্ষে এলে এর মূল্য কতখানি পড়বে সেটা এখনো পর্যন্ত জানা যায় নি ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button