লকডাউনে ব্যাংক একাউন্টে সরাসরি ঢুকছে 25 হাজার টাকা করে! তালিকা দেখে মিলিয়ে নিন আপনার নাম আছে কিনা! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর এক মানবিক দিক দিয়ে একাধিক কাজকর্ম করে গেছে বিভিন্ন ক্ষেত্রে । কখনো কৃষকদের জন্য কখনো আদিবাসী সম্প্রদায়ের মানুষদের জন্য কখনো সাধারণ মানুষদের জন্য নিরন্তন পরিশ্রম করে গেছেন । জারি করেছেন একাধিক প্রকল্প ।তবে সম্প্রতি তথ্য অনুসারে এমনটা জানা যাচ্ছে যে জানুয়ারি মাসের শুরুতে এই কয়েকটি প্রকল্পের টাকা আপনাদের একাউন্টে প্রবেশ করতে চলেছে ।

লক্ষী ভান্ডার প্রকল্প:- এই প্রকল্পের আওতায় আমরা প্রত্যেকে জানিয়েছে বাড়ির মহিলারা 500 টাকা এবং হাজার টাকা করে সরকারি অনুদান পায় প্রতি মাসে । জানুয়ারি মাসে যে সমস্ত মহিলাদের ব্যাংকের অ্যাকাউন্ট এখনও পর্যন্ত টাকা প্রবেশ করেনি তাদের টাকা প্রবেশ করতে শুরু করবে ।

জয় জোহার প্রকল্প :-মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় আদিবাসী সম্প্রদায়ের মানুষদের জন্য এই প্রকল্প জারি করা হয়েছিল । এই প্রকল্পের মাধ্যমে আপনাকে প্রতিমাসে হাজার টাকা করে সরকারি ভাতা দেওয়া হবে ।এই প্রকল্পের টাকা ডিসেম্বর থেকে জানুয়ারি মধ্যে যারা আবেদন করেছিলেন তাদের অ্যাকাউন্টে প্রবেশ করবে।

তপশিলি বন্ধু প্রকল্প:- জয় জোহার প্রকল্পের মতনই তপশিলি বন্ধু প্রকল্পে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প ।তপশিলি উপজাতি অর্থাৎ sc যারা রয়েছে তাদেরকে হাজার টাকার বার্ধক্য ভাতা দেওয়া হয় সরকারের তরফ থেকে।

কৃষক বন্ধু প্রকল্প :-এই প্রকল্পের আওতায় কৃষকরা প্রতিবছর এককালীন 10000 টাকা কিংবা পাঁচ হাজার টাকা পেয়ে যাবেন ।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে 62 লক্ষ কৃষক বন্ধুর একাউন্টে ইতিমধ্যে প্রথম কিস্তির টাকা 5000 এবং 2500 টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে ।ডিসেম্বর মাস নাগাদ দ্বিতীয় কিস্তির টাকা পাঠিয়ে দেওয়া হবে ।

যারা এখনো পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পের আবেদন করেননি তারা অতি অবশ্যই আবেদন করে নিন । যে সমস্ত কৃষকের এক একর বা তার বেশি জমি রয়েছে তারা দুইবার সর্বমোট 10000 টাকা পাবেন এবং যাদের এক একর জমি রয়েছে তারা সর্বমোট 5000 টাকা পাবেন।

মানবিক প্রকল্প:- যে সমস্ত পশ্চিমবঙ্গের মহিলারা শারীরিকভাবে অক্ষম কিংবা 40% অক্ষম তারা সরকারের কাছ থেকে প্রতিমাসে হাজার টাকা করে অনুদান পেয়ে যাবেন ।ইতিমধ্যে নবান্ন থেকে জানানো হয়েছে ডিসেম্বর মাসে পুনরায় আরো একটি কিস্তির টাকা দেওয়া হবে ।জানুয়ারি মাসে আবার 1000 টাকা দেওয়া হবে ।

বেকার ভাতা প্রকল্প বা যুবশ্রী প্রকল্প।:-এই প্রকল্পের আওতায় বেকার যুবক যুবতীদের প্রতি মাসে হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়া হয় । এ জন্য প্রথমে আপনাকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাংকের নাম নথিভুক্ত করতে হবে । এবং যুবশ্রী প্রকল্পের ফর্ম ফিলাপ করতে হবে । যারা ফরম ফিলাপ করেছেন তাদের জানুয়ারি মাসে পুনরায় টাকা প্রবেশ করতে শুরু করবে বলে জানা যাচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button