মাধ্যমিক পাস যোগ্যতায় BSF এ চাকরি! বেতন শুরু 25,000 টাকা থেকে! কিভাবে করবেন আবেদন? রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-প্রতিনিয়ত চাকরির জন্য হন্যে হয়ে ল ঘুরে বেড়াচ্ছে এই রাজ্যের তথা দেশের প্রতিটি বেকার যুবক এবং যুবতী ।কিন্তু একটা সরকারি ভালো চাকরি পেতে গেলে অবশ্যই আপনার উচ্চশিক্ষায় শিক্ষিত হতে হবে। কিন্তু আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বলতে এসেছি শুধু মাত্র মাধ্যমিক পাস করে কিন্তু আপনি বিএসএফ অর্থাৎ বর্ডার সিকিউরিটি ফোর্স এর বিভিন্ন পদের জন্য আবেদন করতে পারেন।

কিভাবে আবেদন করবেন কি কি শিক্ষাগত যোগ্যতা লাগবে কত টাকা আবেদনের জন্য ধার্য করা হয়েছে সমস্ত কিছু তথ্য তুলে ধরা হলো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।প্রথমত আপনাদেরকে জানিয়ে রাখি বর্ডার সিকিউরিটি ফোর্স এর জন্য গোটা ভারতবর্ষের জুড়ে যে পরীক্ষাটি হয় সেটা হচ্ছে বিএসএফ ট্রেডসম্যান। এটি গোটা ভারতবর্ষের যেকোনো নাগরিকদের জন্য প্রযোজ্য। পাশাপাশি বাকিগুলো দেখে নেব আমরা এক নজরে।

পদের নাম:- এই ট্রেডমিলে পরীক্ষা তারপর আপনি যে কোন পোস্ট বা পদে চাকরি পেতে পারেন ।যেমন কার্পেন্টার ওয়েল্ডার রাঁধুনি সুইপার ওয়াচম্যান থেকে শুরু করে আরো একাধিক পোস্ট।

বয়স :- এর জন্য কি অবস্থা আপনার বয়স 18 বছর থেকে 23 বছরের মধ্যে হতে হবে।
শিক্ষাগত যোগ্যতা:- তার থেকে অতি অবশ্য মাধ্যমিক পাস করতে হবে বা আইটিআই পাস করতে হবে ।
আবেদন মূল্য:- এক্ষেত্রে সাধারণ কাস্ট এর জন্য আবেদন মূল্য দিতে হবে 100 টাকা এবং অন্যান্য যেকোন তপশীল উপজাতিদের জন্য আবেদন মূল্য ধার্য্য করা হয়নি।

নিয়োগ প্রক্রিয়া:-প্রথমে পরীক্ষা দেওয়ার পর উত্তীর্ণ হলে আপনাকে ফিজিক্যাল টেস্ট করা হবে ।অর্থাৎ আপনার উচ্চতা কত আপনার ওজন কত এই সমস্ত বিষয়গু-লি। তার পরের ধাপে আপনার শারীরিক ক্ষমতা পরীক্ষা করা হবে অর্থাৎ আপনি কতটা দূরত্ব কত কম সময় দৌড়াতে পারছেন এই ধরনের বিষয়গু-লি পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিয়োগ পদ্ধতি সম্পন্ন হবে পাশাপাশি কিন্তু 100 নম্বর আপনাকে লিখিত পরীক্ষা দিতে হবে।।


মাসিক বেতন:- এক্ষেত্রে প্রার্থীদের মাসিক বেতন হয় 21,700 টাকা থেকে 25 হাজার টাকা ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button