নিত্যদিনের দোকান-বাজার সামগ্রী এবার সোজা আপনার বাড়িতে পৌঁছে দেবে Jio! Jio Mart এর নতুন সংযোজন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-এবার বাজারে পরিবেশকে বিঘ্নিত করার চেষ্টা করছে রিলায়েন্স জিও। জিও ভারতীয় বাজারে কিভাবে যাত্রা শুরু হয়েছিল সেটা আমরা প্রত্যেকেই জানি ।প্রথমে মানুষকে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দিয়েছিল প্রায় দুই বছর। তারপরে হঠাৎ করেই দাম বাড়িয়ে দিয়েছিল সেই সমস্ত প্ল্যান গু-লি-র।

যেহেতু মানুষ অভ্যাসে পরিণত হয়ে গিয়েছিল তাই হাতছাড়া করতে পারেনি এই অফার কে । এর পর সবকিছু দখল করতে শুরু করে জিও ।ভারতীয় বাজার থেকে শুরু করে পুঁজি সব কিছুতেই দখল করে জিও। সম্প্রতি জিও মার্ট নামক একটি নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

এই জিও মার্ট এর ফলে ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে বহু ব্যবসায়ীর। কারণ এর কাজ হচ্ছে গ্রাহকের ডোর টু ডোর পরিষেবা দেওয়া ।এমনকি এখানে দেখানো জিনিসপত্রের দাম অর্থাৎ বাজারের শাকসবজি বা অন্যান্য জিনিস পত্রের দাম অত্যন্ত কম। এত কম দামে জিনিস বিক্রি করা সাধারণ ব্যবসায়ীদের পক্ষে অসম্ভব ।

তাই একটা সংঘর্ষ তৈরি হয়েছে সাধারণ ব্যবসার সাথে জিও মার্ট এর ।২০১৮ সালে আম্বানি ঘোষণা করেছিল তারা 30 মিলিয়ন ছোট ব্যবসায়ীকে রিলায়েন্স নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে বদ্ধপরিকর।এখনো পর্যন্ত 150 টি শহরে রিলায়েন্স 3 লক্ষ ব্যবসায়ী এবং অংশীদারকে সংযুক্ত করেছে যারা রিলায়েন্স থেকে ভোগ্য পণ্য অর্ডার করে।

অনেক ডিস্ট্রিবিউটর জানিয়েছেন, তারা তাদের কর্মী অথবা গাড়ির বহর অনেকটাই কমিয়ে দিয়েছেন। রিলায়েন্স এর সাথে দোকানদারদের অংশীদার হিসেবে নেওয়ায় গতবছরের ডোর টু ডোর এজেন্টের কাছ থেকে তাদের বিক্রি অন্তত 25% কমে গিয়েছে।

এদিকে মহারাষ্ট্রে ভিটাতে এবং দক্ষিণে তামিলনাড়ুতে প্রথাগত বিক্রয়কর্মীরা বেশকিছু জিও মার্ট ডেলিভারি গাড়ি অবরোধ করেছে বলে জানা গিয়েছে।অনেকেই বলছেন যে আম্বানির কিরানা সার্ভিসিং যথেষ্ট প্রভাব ফেলতে সক্ষম হয়েছে বাজারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button