31 ডিসেম্বরের আগেই ব্যাংকের এই কাজটি করা বাধ্যতামূলক! না হলেই বন্ধ হতে পারে আপনার একাউন্ট! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-নতুন বছর শুরু হতে চলেছে এবং একাধিক নতুন নতুন নিয়ম জারি করা হচ্ছে বিভিন্ন সংস্থা বা ব্যাংক এর তরফ থেকে । সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে সমস্ত গ্রাহকদের উদ্দেশ্যে এবং এ নির্দেশিকাতে জানানো হচ্ছে যে যদি আপনি 31 ডিসেম্বরের আগে এই কাজটি না করে থাকেন তাহলে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে বা সিজ করে দেওয়া হবে ।

তাই যতই গুরুত্বপূর্ণ কাজ থাকুক 31 শে ডিসেম্বর আগে এই কাজটি অবশ্যই করুন ।সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে যে নির্দেশিকা জারি করা আছে তাতে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে প্রতিটি গ্রাহকদেরকে 31 ডিসেম্বরের আগে কেওয়াইসি আপডেট করতে হবে যে সমস্ত গ্রাহকের অ্যাকাউন্টে হাই রিস্ক তাদেরকে বছরে দুইবার কেওয়াইসি আপডেট করতে হয়।

এরকম সাধারণ একাউন্ট 10 বছরে একবার কেওয়াইসি আপডেট করতে হয় ।এবং যে সমস্ত একাউন্টে বহুদিন ধরে কোনো আর্থিক লেনদেন হয়নি সেই সমস্ত অ্যাকাউন্ট কেওয়াইসি আপডেট করতে হয় ।রিজার্ভ ব্যাংক এর মতে যদি 31dec 2021 এর মধ্যে কোনো একাউন্ট এর kyc আপডেট না থাকে তবে তার একাউন্ট সিজ করা হবে।

তাদের ক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া হবে এমনটাই জানানো হয়েছে। 2021 পর্যন্ত এই সময় সীমা দেওয়া হয়েছে এমনকি যদি কাজটা আপনি না করেন তাহলে কিন্তু নতুন বছরে কোনো রকম কোনো আর্থিক লেনদেন করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button