বাড়ির বিদ্যুৎ বিল বেশি আসছে? দেখে নিন কি কি করনীয়!

নিজস্ব প্রতিবেদন :-বিদ্যুতের বিল সম্পর্কে আমরা সকলেই সচেতন হয়ে যাচ্ছি প্রতিনিয়ত ।কারণ দ্রব্যমূল্য বৃদ্ধির সাথে সাথে প্রতিনিয়ত বাড়ছে বিদ্যুতের মূল্য ।এমত অবস্থায় দাঁড়িয়ে এমন বহু মানুষ রয়েছে যারা এর আগেন্ট অধিক পরিমাণে বা ভুতুড়ে বিল এর সম্মুখীন হয়েছেন ।তবে যদি কোন কারণে আপনার বাড়িতে বিদ্যুতের বিল বেশি আসে তাহলে কি কি করবেন সেগুলো অনুযায়ী উল্লেখ করা থাকলো আজকের এই প্রতিবেদনে

অনেক সময় দেখা যায় যে কোন দোকানদার বা কোন কমপ্লেক্সের বিদ্যুতের বিল অতিরিক্ত মাত্রায় বেশি আসে । পরের যদিও সে সমস্ত বিষয়গু-লি সংশোধন করে দেওয়া হয় । কিন্তু তবুও কিছু ক্ষেত্রে আমাদের সচেতন থাকা অত্যন্ত জরুরী । যদি কোন কারণে আপনার মনে হয় যে আপনার বাড়িতে বিদ্যুতের বিল বেশি আসে যায় তাহলে এই পদ্ধতি বা এই স্টেপ ফলো করতে পারেন।

আপনার হাতে আসা বিলটিতে যদি টাকার অংশ অস্বাভাবিক মনে হয় তাহলে প্রথমেই আপনাকে বিলে উল্লেখিত ইউনিটের দিকে খেয়াল করুন। অর্থাৎ আপনার আগের বিল থেকে বর্তমান বিল পর্যন্ত আপনি মোট কত ইউনিট ব্যবহার করেছেন বলে বিলে উল্লেখ আছে তা দেখুন।এবার আপনার বিদ্যুৎ সংযোগের মিটারটি দেখুন। আপনার বিলে সবশেষ কত ইউনিট পর্যন্ত উল্লেখ রয়েছে আর মিটারে কত ইউনিট উঠেছে তা মিলিয়ে দেখুন।

মিটারে প্রদর্শিত সর্বমোট ইউনিট সংখ্যার চেয়ে যদি আপনার বিলে উল্লেখিত মোট ইউনিট কম থাকে তাহলে বুঝতে হবে বিল ঠিক আছে।আর যদি এমনটা না হয় তাহলে বুঝবেন যে প্রস্তুতকারী মধ্যে কিছু ভুল রয়েছে ।তখন তো আপনি বিল এর কপিটি নিয়ে গেলে সেই বিল সংশোধন করে দেওয়া হবে সংশোধনের জন্য কোন রকম কোন টাকা পয়সা লাগে না ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button