বৃষ্টির মৌসুমে বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ভুনা খিচুড়ি! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :-সাধারণত বর্ষাকালে খিচুড়ি পরিমাণ বেশি লক্ষ্য করা যায় প্রতিটি বাড়িতে অর্থাৎ বর্ষাকালে খিচুড়ি খাওয়ার প্রবণতা বেশি লক্ষ্য করা যায় মানুষের মধ্যে । কিন্তু মুগের খিচুড়ি আপনি কি এর আগে কখনো খেয়েছেন? যদি না খেয়ে থাকেন তাহলে বলব অতি অবশ্যই একবার খেয়ে দেখুন । কারণ এর স্বাদ অন্যান্য কিছুরই তুলনা সম্পূর্ণ আলাদা এবং এটি বানানো অত্যন্ত সহজ যা আজকের এই প্রতিবেদন মাধ্যমে তুলে ধরব ।

মুগের খিচুড়ি বানানোর জন্য প্রথমে অর্ধেক বাটি মুগের ডাল নিয়ে সেটিকে করাই এ ভালো মতন ভেজে নিন এবং লালচে করে ভেজে নেওয়ার পর সেটি অন্য একটি পাত্রে তুলে রাখবো । এরপর যত পরিমাণ ডাল নিয়েছিলাম ঠিক কতটা পরিমাণ চাল গোবিন্দভোগ চাল নিয়ে নেবো । এবং সেই চাল এবং ডালকে ভালোমতো ধুয়ে নেবো । এরপর অন্য একটি পাত্রে বেশ কিছুক্ষণের জন্যে রেখে দেবো ।

অন্যদিকে আমরা একটি পাত্রে কেটে রাখব আলু টমেটো । এবং হাতের সামনে রাখব বেশকিছু মসলা । এরপর একটি কড়াইয়ে সামান্য পরিমাণ তেল দেবো । গরম হলে তার মধ্যে একটি তেজপাতা এবং একটি শুকনো লঙ্কা ও বেশকিছু পাঁচফোড়ন দিয়ে ভালো মতন ভাবে ভেজে নেবো । বেশ কিছুক্ষণ ভাজার পর তার মধ্যে যোগ করে দেব আগে থেকে কেটে রাখা আলু এবং টমেটো ।

আলু টমেটো গু-লি ভালোভাবে ভেজে নেবার পর তার মধ্যে যোগ করে করে ধমে এবং কয়েকটি কাঁচালঙ্কা । পরিমাণমতো নুন এবং হলুদ ও যোগ করতে কিন্তু ভুলবেন না ।এরপর তার মধ্যে দিয়ে দেবো আগে থেকে ধুয়ে ফেলা চাল এবং মুগডাল । সমগ্র মিশ্রনটিকে ভালো মতন ভাবে নেড়ে নেবো । তারপরে দুই থেকে তিন বাটি জল দিয়ে দেবো সমগ্র উপকরণ গু-লি কে একটি প্রেসার কুকারের নিয়ে বেশ কিছুক্ষণ ধরে সেদ্ধ হতে দেব ।

মোটামুটি ১০ থেকে ১৫ মিনিট সিদ্ধ হওয়ার পর প্রেসার কুকারের ঢাকনা খুলে দেখবেন তৈরি হয়ে গেছে মুগ ডালের খিচুড়ি। এর উপরে আপনি পরিমাণ নুন দিয়ে বা আলাদা কোন মসলা দিয়ে পরিবেশন করতে পারেন বাড়ির সদস্যদের । মিলবে অনেক প্রশংসা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button