এই ছোট্ট একটি কাজ করে রাখলেই বাড়ির ধারেকাছে ঘেঁষবেনা কোনো ইঁদুর! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-ইঁদুর হচ্ছে গণেশের বাহন। কিন্তু যদি কোনো কারণে বাড়িতে এর উপদ্রব বেড়ে যায় তাহলে কিন্তু রীতিমতো অসহ্য পরিবেশ সৃষ্টি হয় বাড়ির মধ্যে ।জামাকাপড় থেকে কাগজপত্র কেটে দেওয়ার এবং যন্ত্রণার আরেক নাম হচ্ছে ইঁদুর । বাড়িতে যদি ইঁদুর থাকে তাহলে সেটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর ।কোনো কারণে খাবারের সাথে ইঁদুরের বিষাক্ত কিছু মিশে গেলে এবং সেটি যদি কোনো কারণে শরীরে প্রবেশ করে তাহলে কিন্তু নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে ।

তাই ইদুর তারানো অত্যন্ত জরুরি। যদি কেউ বাড়িতে বিড়াল পুষে রাখে তাহলে তাদের বাড়িতে ইঁদুরের উপদ্রব দেখা যায় না এ কথা সত্য ।কিন্তু সবাই তো আর বাড়িতে বিড়াল পুষে রাখতে পারেনা । তাহলে তাদের ক্ষেত্রে উপায় কি ,? তাদের ক্ষেত্রে যে উপায় অবলম্বন করতে হবে তা আজকে এই প্রতিবেদন আপনাদের সামনে তুলে ধরব।

পেঁয়াজ এর রস:-ইঁদুর আলু খেলেও পেঁয়াজের রস বা পেঁয়াজের গন্ধ একদম সহ্য করতে পারে না । তাই প্রথমে একটি পেঁয়াজ থেকে রস বের করে নিন এবং তার মধ্যে জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন । এরপর সেই জল দিয়ে ঘর মুছুন । দেখবেন পেঁয়াজের গন্ধ এ ইঁদুর আর আপনার বাড়িতে থাকবে না । তবে শুধুমাত্র পেঁয়াজ ব্যবহার করে তাড়ানো যায় এমনটা নয় । এর পাশাপাশি লবঙ্গ গোলমরিচ দিয়েও কিন্তু এদেরকে বাড়ির বাইরে বের করা যায়

লঙ্কা গুঁড়ো:- বাড়ির আশেপাশে ইঁদুরের গর্ত দেখতে পেলে, সেখানে কিছুটা লঙ্কাগুঁড়ো ছড়িয়ে দিন। দেখবেন আপনার বাড়ির ধারে কাছেও ঘেঁষবে না ইঁদুর।

লবঙ্গ:-লবঙ্গের তীক্ষ্ণ গন্ধও ইঁদুরের সহ্যের বাইরে। তাই ইঁদুর তাড়াতে চাইলে লবঙ্গ থেতো করে একটি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিন। এবার এটি ঘরের এক কোনে কিংবা ইঁদুর চলাচলের জায়গায় রেখে দিন। ব্যস, ইঁদুর মশাই জান নিয়ে পালাবে। তাছাড়া লবঙ্গ তেলও ব্যবহার করতে পারেন। তুলার বল লবঙ্গ তেলে ভিজিয়ে ঘরের আশেপাশে রেখে দিন। এর গন্ধে নিমিষেই ইঁদুর গায়েব হয়ে যাবে।

রসুন:-কয়েক কোয়া রসুন একটি পাত্রে জলের সঙ্গে মিশিয়ে রেখে দিন। তাহলে অ্যান্টি-মাইস কনককশন তৈরি হবে। এছাড়াও ঘরে প্রবেশের দরজার কোণায় কয়েক কোয়া রসুন ছড়িয়ে রেখেও উপকার পেতে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button