রাজ্য সরকারের যুবশ্রী প্রকল্পে আবেদন করলে পাওয়া যায় প্রতি মাসে ১৫০০ টাকা, কিভাবে আবেদন করবেন জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :-পড়াশোনার পাশাপাশি আমাদের একটা চাকরির প্রয়োজন পড়ে জীবনে প্রতিষ্ঠিত হতে গেলে । টাকা উপার্জনের জন্য প্রতিনিয়ত হন্য হয়ে ঘুরে বেড়াচ্ছে প্রত্যেক বেকার যুবক এবং যুবতীর । তাদের কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কয়েক বছর আগে চালু করেছিল যুবশ্রী প্রকল্প । এই প্রকল্পের আওতায় বেকার যুবক-যুবতীদের দেড় হাজার টাকা করে মাসিক ভাতা দেওয়া হয়।

তবে শুধুমাত্র আপনি বেকার যুবক-যুবতী হলেই যে টাকা পাবেন তেমনটা কিন্তু তার জন্য কিছু শর্ত রয়েছেপ্রার্থীর বয়স অবশ্যই সর্বনিন্ম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে হতে হবে। এক্ষেত্রে বয়স নির্ণয় করা হবে যেই বছর সেই প্রার্থী আবেদন করবেন সেই বছরের এপ্রিল মাসের ১ তারিখের হিসেবে।

প্রকৃতই কর্মহীন হওয়ার নথি হিসেবে এমপ্নয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে অবশ্যই আবেদনকারীর নাম নথিভুক্ত থাকতে হবে।আবেদনকারীর পশ্চিমবঙ্গের বাসিন্দা হওয়া আবশ্যক। আবেদন করার আগে আপনি নিশ্চিত হন যে আপনি কর্মহীন কিনা। আবেদনকারীকে অবশ্যই অস্টম শ্রেনী উত্তীর্ন হওয়া প্রয়োজন। পাশাপাশি রাজ্য সরকারের অন্য কোন সুবিধা না পেলে তবেই আবেদন করুন।

এই যুবশ্রী প্রকল্প আবেদন করার জন্য প্রথমে আপনাকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে । সেই অফিসের ওয়েবসাইট এ যাওয়ার পর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশন করার পর আপনার কাছে কি নতুন আবেদনপত্র খুলে যাবে।

সে আবেদনপত্রটি যদি আপনি প্রথম থেকে শেষ অব্দি পড়েন তাহলে দেখবেন এমন কোন তথ্য চাওয়া হয়নি যেটা আপনার অজানা । আপনার নাম বাড়ির ঠিকানা বাবা মায়ের নাম জন্মতারিখ আপনার কাস্ট সার্টিফিকেট অর্থাৎ আপনি জেনারেল নাকি অন্য কোন ক্যাটাগরির মধ্যে পড়ছেন সে বিষয়ে তথ্য এবং আপনার মোবাইল নাম্বার রেশন কার্ড আধার কার্ড ভোটার কার্ড ইত্যাদি তথ্যগুলি চাওয়া হয়েছে ।

সেগুলো নির্দিষ্ট মাত্রায় পূরণ করার পর আপনার আবেদন সম্পূর্ণ হবে। কিন্তু আবেদনপত্রটি ডাউনলোড করে আপনি আপনাকে যেতে হবে নিকটবর্তী কোন এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিস এ । সেখানে যে সমস্ত তথ্য গুলি আপনি আবেদন করার সময় যুক্ত করেছেন সেই সমস্ত তথ্য জেরক্স সাথে করে নিয়ে যেতে হবে তার সাথে নিয়ে যেতে হবে বেশ কয়েকটি রঙিন ছবি সেখান থেকে ভেরিফাই হবার পর তবে কিন্তু আপনি যুবশ্রী প্রকল্পের আওতায় আসতে পারবেন।

এমপ্নয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত করার নিয়ম – যেহেতু যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য প্রতিটি মানুষকেই এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত করানো বাধ্যতামূলক সেক্ষেত্রে জেনে নেওয়া ভালো এর অনলাইন পদ্ধতি ঠিক কি।

প্রথমেই এমপ্লয়মেন্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট https://employmentbankwb.gov.in/accept.php?type=1 তে প্রবেশ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button