মুখের সমস্ত ব্রণ দূর করতে কিভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা? দেখে নিন বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :-আমাদের ত্বক ও শরীর এর মধ্যে একাধিক সমস্যা দেখা দেয় প্রতিনিয়ত। এবং এই সমস্যাগুলি মূলত আমাদের অসচেতনতা জন্যই হয়ে থাকে। যেমন ধরুন অনিয়মিত জীবনযাপন করা বা ত্বকের যত্ন না নেওয়া এমনকি ধুলোবালি এলাকাতে বেশি পরিমাণে থাকার জন্য এই ধরনের সমস্যা গুলো দেখা যায় ।যার ফলে ত্বকের নিচে কালো দাগ বা ব্রন এর মত সমস্যা জর্জরিত হয়ে ওঠে আমরা প্রতিনিয়ত ।

তবে হাতের নাগালের মধ্যে এমন একটি জিনিস রয়েছে যার পাঁচটি উপকারিতা রয়েছে ত্বকের উপর। সেই পাঁচটি উপকারিতা সম্পর্কে আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করব ।এবং এই জিনিসটি হচ্ছে অ্যালোভেরা। অ্যালোভেরা আমাদের বাড়ির আশেপাশে যেকোনো জায়গাতেই পাওয়া যেতে পারে।

ত্বকের শুষ্কতা দূর করে:-এটি ত্বকের শুষ্কতা কে খুব দ্রুত দূর করতে সাহায্য করে। তার জন্য অতি অবশ্যই আপনাকে একটি পেস্ট তৈরি করতে হবে ।এই পেস্ট তৈরি করার জন্য নিতে হবে কিছুটা পরিমাণ অ্যালোভেরা এবং নিমপাতা ।এরপর 2 টি উপকরণ কে ভাল করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে সেটি ত্বকের মধ্যে লাগাতে হবে।

ঘামের গন্ধ দূর করণঃ-শরীরের ঘামের গন্ধ দূর করতে এলোভেরা বিশেষ ব্যবহার রয়েছে। একটি পাত্রে পরিমাণমতো ভিনেগার, অলিভ অয়েল, অ্যালোভেরা জেল এবং বেকিং সোডা নিয়ে ভালো করে মিশিয়ে সামান্য পরিমাণে পানির ভাপ দিয়ে ফ্রিজিং করে নিলেই তৈরি হয়ে যাবে এই ফর্মুলাটি। তা বগলের নিচে ব্যবহার করলে বগলের নিচের দুর্গন্ধ দূর হয়।

শসা ও অ্যালোভেরার উপকারিতাঃ-যাদের ত্বক খুব স্পর্শকাতর, তারা এই ফেইস মাস্কটি ব্যবহার করতে পারেন। এটি বানাতে একটা অ্যালোভেরা পাতা থেকে সংগ্রহীত জেলের সঙ্গে কয়েক ফোঁটা শসার রস মেশাতে হবে। যখন দেখবেন দুটি উপাদান ভালো মতন মিশে গেছে, তখন সেটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রসঙ্গত, তৈলাক্ত ত্বক, ময়লা এবং ত্বকে জমতে থাকা নানা ক্ষতিকর উপাদানকে পরিষ্কার করে ফেলতে এই ফেইস মাস্কটি দারুণ কাজে দেয়।

চুলের সমস্যা :-চুলের সমস্যায় জর্জরিত এখনকার প্রজন্ম প্রায় প্রতিটি ছেলেমেয়ে । চুল উঠে যাওয়া বা পাতলা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যাচ্ছে প্রত্যেকের মধ্যে । এই সমস্যা থেকে মুক্তি পেতে অতি অবশ্যই ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল ।অ্যালোভেরা জেল এর সাথে নারকেল তেল মিশিয়ে মাথায় মেসেজ করতে পারেন 30 মিনিট ধরে। সপ্তাহে দুই বার দুই মাস ধরে করলে আপনি নিজেই এর তফাৎ বুঝতে পারবেন।

লেবু ও অ্যালোভেরা জেল :-আপনার ত্বককে ড্রাই? তাহলে এই ফর্মুলাটি আপনি ব্যবহার করতে পারেন । উপকার পাবেন অনেকখানি । কিছু পরিমাণ অ্যালোভেরা জেল এর সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে লাগিয়ে রাখুন কুড়ি মিনিট ।তারপর ঠান্ডা জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন ।সপ্তাহে তিন থেকে চার বার করতে হবে এই পদ্ধতি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button