রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কতটা প্রভাব ফেলবে ভারতের পেট্রোল-ডিজেলের দামে? জেনে নিন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি শুরু হবার পর থেকেই ক্রমাগত গোটা বিশ্বে অপরিশোধিত তেলের দাম বেড়ে চলেছে। যার ফলস্বরুপ অনেকেই মনে করছেন পরবর্তীতে দেশের বাজারে এর বড়োসড়ো প্রভাব পড়তে পারে।

তবে সম্ভবত উত্তরপ্রদেশ নির্বাচনের পরেই পেট্রোলের মূল্যবৃদ্ধি শুরু হবে দেশে।যদিও দিন কয়েক আগেই কেন্দ্র সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে দেশে জ্বালানির দাম এর প্রতি স্থিতিশীলতা বজায় রাখার জন্য সবরকম চেষ্টা করা হচ্ছে। কিন্তু তা কতটা কার্যকর হবে আগে থেকে বলা যাচ্ছে না।

সম্প্রতি পেট্রোলিয়াম মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে,”বিশ্ববাজারের পরিস্থিতির উপরে ভারত সরকার নজর রাখছে,পাশাপাশি সরবরাহ ব্যবস্থায় কোন বাধা সৃষ্টি হচ্ছে কিনা সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে।

জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে যাতে নাগরিকরা অবিচারের শিকার না হন এবং দাম স্থিতিশীল অবস্থার মধ্যে থাকে তার জন্য দেশ সব দিক থেকে তৈরি হয়েছে”।প্রসঙ্গত গত বছরের 4 নভেম্বরের পর থেকে এখনো পর্যন্ত সারা দেশজুড়ে পেট্রোপণ্যের মূল্য সম্পূর্ণরূপে অপরিবর্তিত রয়েছে। মাঝখানে বেশ কয়েকদিন দামের হেরফের হলেও তা খুব বেশিদিন স্থায়ী হয়নি।

কিন্তু যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ার কারণে যে হারে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধি পাচ্ছে সেই হিসেবে ভারতীয় বাজারে জ্বালানির মূল্যবৃদ্ধির দিন দূরে নেই। প্রসঙ্গত গত বছরের শুরুর দিকে করোনা আবহে দেশের বিভিন্ন শহরে পেট্রোপণ্যের মূল্য সেঞ্চুরি অতিক্রম করে গিয়েছিল।

যার দরুন বেশ অসুবিধার সম্মুখীন হয়েছিল দেশের মধ্যবিত্ত সাধারন জনগন। তবে পরবর্তীতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর ধীরে ধীরে বিভিন্ন জায়গায় এই দাম নিয়ন্ত্রণ আসে। বর্তমানে বিভিন্ন শহরে ভ্যাটের মূল্য আলাদা থাকায় দামে হেরফের রয়েছে। তবে তা খুব একটা পরিবর্তিত হয়নি।। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদনগুলোতে নজর রাখতে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button