ই শ্রম কার্ড করলে প্রতি মাসে কত টাকা ব্যাঙ্ক একাউন্টে ঢুকবে? কত তারিখে টাকা ঢুকবে জেনে নিন

নিজস্ব প্রতিবেদন:-আমাদের ভারতবর্ষে এমন বহু শ্রমিক রয়েছেন যারা বেসরকারি কোম্পানি তে কাজ করে । তাদের মনে অনেকটাই কম। পাশাপাশি এই মূল্য বৃদ্ধির বাজারে তাদের সংসার চালানো প্রায় কঠিন হয়ে উঠেছে।

এমতাবস্থায় দাঁড়িয়ে সেই সমস্ত অসংগঠিত শ্রমিকদের একটি ডাটাবেজ তৈরি করার জন্য প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী একটি নতুন প্রকল্প শুরু করেছে যার নাম ইস রম কার্ড এ প্রকল্পের আওতায় একাধিক সরকারি সুযোগ-সুবিধা রয়েছে যেমন শ্রমযোগী মানধন যোজনা তার পাশাপাশি রয়েছে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা অটল পেনশন যোজনা ইত্যাদি ।

এই শ্রমযোগী মানধন যোজনা অন্তর্ভুক্ত আপনিও হতে পারেন যদি আপনি এই কার্ডে রেজিস্ট্রেশন করে থাকেন ।তবে অতি অবশ্যই আপনার বয়স ১৮-৪০ বছরের মধ্যে হতে হবে ।এই প্রকল্পের সুবিধা পেতে প্রথমে আপনাকে প্রতিমাসে ৫৫ টাকা করে জমা করতে হবে এবং ১৮ বছর বয়সে যদি কোন ব্যক্তি এই প্রকল্পের সুযোগ-সুবিধা নিতে চান তাহলে প্রতিদিন তাকে ২ টাকা করে সঞ্চয় করতে হবে তাহলেই বছরে ৩৬০০০ টাকা পেনশন পাবে ৬০ বছরের পর।

আবার ৪০ বছর বয়সে কোন ব্যক্তি যদি এই সুযোগ সুবিধা নিতে চান তাহলে অতি অবশ্যই তাকে প্রতি মাসে ২০০ টাকা করে সঞ্চয় করতে হবে। আমাদের দেশে প্রায় কয়েক কোটি শ্রমিক রয়েছেন যারা আগামী দিনে এই প্রকল্পের আওতায় সে সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন।

অনেকেই বলছেন যে এই কার্ড করলে প্রতি মাসে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে সেই অর্থে জানিয়ে রাখি যে যদি আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা নিজেদের নাম অন্তর্ভুক্ত করতে চান তাহলে আপনার একাউন্ট থেকে টাকা কাটা হবে । প্রধানমন্ত্রী সুরক্ষা যোজনা মাধ্যমে আপনার কাছ থেকে বার্ষিক 12 টাকা করে প্রিমিয়াম কাটা হবে ।

তার বদলে যদি কোন কারণে আপনার দুর্ঘটনায় মৃত্যু ঘটে তাহলে আপনাকে 2 লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।অপরদিকে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা ক্ষেত্রে প্রিমিয়ামের খরচ কিছুটা বেড়ে গেছে ।এক্ষেত্রে বার্ষিক প্রিমিয়াম 330 টাকা করে ।কিন্তু শুধুমাত্র দুর্ঘটনা নয় বরং স্বাভাবিক মৃত্যু হল আপনি 2 লক্ষ টাকা ক্ষতিপূরণ এখানে পেয়ে যাবেন।

তবে এর জন্য আপনাকে আলাদা আবেদনপত্র পূরণ করতে হবে অর্থাৎ আপনি যদি এই শ্রম কার্ড খোলেন তাহলে যে আপনার একাউন্ট থেকে প্রতি বছর মে মাসে 330 টাকা করে কেটে নেওয়া হবে এমনটা কিন্তু নয় যদি আপনি এই সুযোগ সুবিধা চান তাহলে কাটা হবে নচেৎ প্রতি বৎসর 12 করে কাটা হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button