কত টাকা করে পাওয়া যায় মুখ্যমন্ত্রীর নতুন ‘জয় বাংলা’ পেনশন স্কীমে? করা পান এই টাকা? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই রাজ্যের বিভিন্ন তপশীল উপজাতিদের বা অন্যান্য জাতির মানুষের জন্য একাধিক প্রকল্প জারি করেছেন । সমাজে পিছিয়ে পড়া মানুষগুলিকে সামনের সারিতে তুলে আনার জন্য এই সমস্ত প্রকল্পগুলো অত্যন্ত কার্যকরী সে ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই ।

প্রতিবন্ধী বৃদ্ধ এবং বিধবা এর জন্য পেনশন প্রকল্প চালু করেছে ঠিক তেমনই একটি জনপ্রিয় পেনশন প্রকল্প জয়বাংলা পেনশন প্রকল্প।এই জয়বাংলা পেনশন প্রকল্পের মাধ্যমে তপশিলি উপজাতিদের জন্য এবং জয় জোহার দের জন্য বিশেষভাবে মাসিক ভাতা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে ।

এই প্রকল্পের মাধ্যমে তপশিলি উপজাতি রা প্রতিমাসে 600 টাকা করে এবং জয় জোহর প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে হাজার টাকা করে অনুদান পাবে সরকারের তরফ থেকে । এই প্রকল্পের জন্য আবেদন করতে গেলে অতি অবশ্যই আপনাকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এবং 60 বছর বয়স হতে হবে আপনার তার পাশাপাশি বিধবারা কিন্তু এর জন্য আবেদন করতে পারেন ।

এই প্রকল্পের জন্য আপনি অনলাইনে আবেদন করতে পারেন অর্থাৎ জয়বাংলার অফিশিয়াল ওয়েবসাইটে কি আবেদন করতে পারেন ।তার পাশাপাশি অফলাইনেও আবেদন করতে পারেন ।এর জন্য অতি অবশ্যই নিজের ব্যাংক অ্যাকাউন্ট থাকা প্রয়োজন ।তার পাশাপাশি যাবতীয় নথিপত্র জন ভোটার কার্ড আধার কার্ড পাসপোর্ট সাইজের ছবি ইত্যাদি থাকা অত্যন্ত জরুরী ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button