দূরপাল্লার ট্রেনে কতটা লাগেজ নিয়ে যাতায়াত করতে পারবেন? লাগেজের মধ্যে কি কি জিনিস রাখা নিষিদ্ধ? জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-এবার বিমানের মতন রেলেও মাথাপিছু লাগেজের পরিমাণ বেঁধে দেওয়া হলো যদিও এই নিয়ম বহুদিন ধরে রয়েছেন কিন্তু অধিকাংশ মানুষ এই নিয়মের ওয়াকিবহাল নয় ট্রেনের সফর করার আগে অতি অবশ্যই জেনে নিতে হবে যে আপনি ঠিক কতটা ওজনের লাগেজ নিয়ে যাত্রা করতে পারবেন নইলে গুনতে হবে অতিরিক্ত টাকা ।

১) এসি ফার্স্ট ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৭০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১৫ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ১৫০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

২) এসি ২ টিয়ার স্লিপার/ফার্স্ট ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৫০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ১০০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

৩) এসি ৩ টিয়ার স্লিপার/এসি চেয়ার কার : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৪০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ৪০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

৪)স্লিপার ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৪০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ৮০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

৫) সেকেন্ড ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৩৫ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ৭০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

এর পাশাপাশি ট্রেনে যাত্রা করার সময় কোন রকম ধার্য পদার্থ যেমন পেট্রোল ডিজেল কেরোসিন ইত্যাদি বহন করা আইনত অপরাধ ।তার পাশাপাশি ধুমপান বা নেশা জাতীয় দ্রব্য বহন করা আইনত অপরাধ ।

যদি কোন অবস্থায় এগুলি সমেত আপনি ধরা পড়েন তাহলে 1000 টাকা জরিমানা বা তিন বছরের জেল হতে পারে ।শুধুমাত্র তাই নয় প্লাটফর্মে বসে যদি আপনি ধূমপান করেন তাহলে আপনার তিন বছরের জেল হতে পারে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button