কারখানায় কিভাবে তৈরি হয় অনুষ্ঠানে বাজার ঢোল? দেখে নিন ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:-বিশেষ কিছু বাদ্যযন্ত্র থাকে যেগুলো খুব সাধারণ জিনিস দিয়ে তৈরি করা হয় ।কিন্তু সে জিনিস দিয়ে সেই বাদ্যযন্ত্র তৈরি করার পর বাইরে থেকে দেখে বোঝার কোনো উপায় থাকে না সেটি শুধুমাত্র আশেপাশের খুব সাধারণ জিনিস দিয়ে তৈরি হয়েছে ।ঠিক তেমন একটি বাদ্যযন্ত্র হল ঢোল ।একদমই ঠিক শুনেছেন যে ঢোল বিভিন্ন অনুষ্ঠানে পূজা-পার্বণে অন্যান্য কাজে ব্যবহৃত হয়।

গানের আসর জমানো হোক কিংবা পূজা-পার্বণ হোক বা বিয়ে বাড়ি হোক অনেক জায়গাতেই কিন্তু এই ঢোলের প্রচলন রয়ে ।ছে কিন্তু ঢোল কিভাবে তৈরি করা হয় এ কথা হয়তো অনেকেই জানেন না । আবার অনেকে জানেন ।কিন্তু যারা জানেন না তাদের জন্য আজকের এই প্রতিবেদনটি ।কারণ আজকের এই প্রতিবেদন মাধ্যমে সংক্ষিপ্ত ভাবে তুলে ধরবো কিভাবে ঢোল তৈরি হয়।

সম্প্রতি ইউটিউবে একটি ভিডিও প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে যে প্রথম একটি বড় আকৃতির গাছের গুড়ি কে নির্দিষ্ট আকার এবং আয়তনে অর্থাৎ ঢোল এর আকার আয়তনে কেটে নেওয়া হয় ।তারপর তার মাঝখানের মজ্জা টা কেটে বাইরে বের করে নেওয়া হয় যাতে 2 দিকটি ফাঁকা হয়ে যায় ।

এরপর নির্দিষ্ট পরিমাপ করে বিভিন্ন ধরনের কারুকার্য করা হয় ।তার উপরে অবশেষে সেটিকে রং করা হয় এবং রং করার পর একদম শেষ পর্যায়ে ঢোলের দুই দিকে দুইটি চামড়ার প্রলেপ লাগানো হয় । এবং দুইটি চামড়ার পরস্পরের সাথে মোটা একটি দড়ির সাথে সংযুক্ত করা হয় ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button