মহিলাদের জন্য দারুন সুযোগ! আবেদন করলেই পাবেন 3400 টাকা! দেখুন কারা কারা করতে পারবেন আবেদন

নিজস্ব প্রতিবেদন:-এবার থেকে কেন্দ্রীয় সরকার মহিলাদের জন্য আরও একটি নতুন প্রকল্প জারি করেছে ।বিগত দিনগুলিতে লক্ষ্য রাখলে আমরা দেখতে পাবো যে কেন্দ্রীয় সরকার দেশের মহিলাদের জন্য এর আগেও একাধিকবার বিভিন্ন প্রকল্প জারি করেছে ।যে সমস্ত প্রকল্পের আওতায় এসে উপকৃত হয়েছে কয়েক লক্ষ মহিলারা । এবার গর্ভবতী মহিলাদের জন্য নতুন পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার । এবং এই প্রকল্পের নাম জননী সুরক্ষা যোজনা।

মূলত যে সমস্ত দারিদ্র সীমার নিচে বসবাসকারী মহিলারা গর্ভবতী তাদের সন্তানের দেখভালের জন্য এবং শারীরিক সুস্থতা কামনা করার জন্য সরকারের তরফ থেকে এককালীন বেশ কিছু টাকা দেওয়া হয় তবে এর ভাগ রয়েছে । অর্থাৎ গ্রামের গর্ভবতী মহিলাদের জন্য আলাদা এবং শহরের গর্ভবতী মহিলাদের জন্য আলাদা টাকা বরাদ্দ করা হয়েছে ।

সূত্র অনুসারে যেমনটা জানা যাচ্ছে সেটা হলো যে গ্রামের গর্ভবতী মহিলাদের জন্য প্রসবের সময় 1400 টাকা এবং আশা কর্মীকে 300 টাকা এবং প্রসবের পর আরো অন্যান্য আনুষাঙ্গিক খরচ এর জন্য 300 টাকা দেবে কেন্দ্রীয় সরকার । অপরদিকে শহরের মহিলাদের জন্য প্রসবের সময় 1000 টাকা দেওয়া হবে এবং আশা কর্মীদের কে 200 টাকা ও প্রসবের পর আনুষঙ্গিক খরচ আরও অতিরিক্ত 200 টাকা বরাদ্দ করা হয়েছে ।

এই প্রকল্প আবেদন করার জন্য প্রথমে আপনাকে এই লিঙ্কের মাধ্যমে ফর্মটি ডাউনলোড করতে হবে https://pmmodiyojana.in/wp-content/uploads/2020/03/jsy_guidelines_2006.pdf৷ আপনাকে এই ফর্মে সব প্রয়োজনীয় বিবরণ পূরণ করতে হবে।এর পরে, সব প্রয়োজনীয় নথি একসঙ্গে সংযুক্ত করুন।সব কাজ হয়ে গেলে অঙ্গনওয়াড়ি বা মহিলা স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে আবেদনপত্র জমা দিন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button