দারুন সুখবর! দাম কমলো সরষের তেলের! সস্তা হল কি বাকি ভোজ্যতেল? জানুন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত বাড়তে থাকায় মূল্যবৃদ্ধির বাজারে কোথাও যেন সেই মাত্রাকে আরও অতিরিক্ত করে দিয়েছে। ভোজ্যতেলের দাম পেট্রোল ডিজেল এবং রান্নার গ্যাসের পাশাপাশি সরষের তেলের মূল্যবৃদ্ধির প্রতিনিয়ত চিন্তায় ফেলেছে লক্ষ লক্ষ সাধারণ মধ্যবিত্ত পরিবারকে।পাল্লা দিয়ে বেড়েছে সর্ষে তেলের দাম ।

সমীক্ষা থেকে জানা যাচ্ছে যে গত বছরের তুলনায় এই বছরে পেট সরষের তেলের দাম কমপক্ষে 70 থেকে 80 শতাংশ বৃদ্ধি পেয়েছে । 2019 সালে 1 লা ডিসেম্বর সরষের তেলের দাম ছিল 136 টাকা প্রতি লিটার সেই দাম 2021 এর 1 ডিসেম্বরে 203 টাকা প্রতি লিটার হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ এই সরষের তেলের দাম বৃদ্ধি পেয়েছে 70% থেকে 80% পর্যন্ত।

তবে এবার মধ্যবিত্ত দের মুখে হাসি ফোটাতে চলেছে সরকার । এবার কিছুটা হলেও কমবে সর্ষে তেলের দাম । শীত কালে তেলের ব্যবহার এ।নিতেই বেশি । তার উপর যদি দাম কমে তাহলে সেটা যে সাধারণ মানুষের মুখে হাসি ফোটাবে সে ব্যাপার এ কোনো সন্দেহ নেই । কিছুদিন আগে জয়পুরের মান্ডিতে সরষের তেলের দাম কিছুটা কমতে দেখা গেছে ।

যার ফলে বিশেষজ্ঞরা এমনটা আশাবাদী যে ভারতবর্ষে অন্যান্য সকল মন্ডিতে একই পরিমানে কমবে ধীরে ধীরে এর দাম ।অপরদিকে চীনাবাদামের ডিওসির চাহিদা থাকায় চীনাবাদাম তেল ও তৈলবীজের দামেও উন্নতি হয়েছে। পাঞ্জাব ও হরিয়ানায় হালকা তেলে তুলা বীজের চাহিদা বৃদ্ধি পাওয়ার কারণে বেড়েছে তুলাবীজের তেলের দামও।

যার ফলে গত সপ্তাহে সরিষা বীজের দাম ৮৯২০-৮৯৫০ টাকা থেকে ৭৫ টাকা কমে যাওয়ার পর ৮৮৫০-৮৮৭৫ টাকা প্রতি কুইন্টাল হয়ে দাঁড়িয়েছে। আবার সার্সন দাদরি তেলের দাম প্রতি কুইন্টালে ৫০ টাকা কমে গিয়ে দাঁড়িয়েছে ১৭৫০০ টাকা।

অন্যদিকে সরিষা, পাক্কি ঘানি ও কচি ঘানি তেলের দাম ২৫ টাকা কমে গিয়ে দাঁড়িয়েছে ২৬৯০- ২৭১৫ টাকা এবং ২৭৭০- ২৮৮০ টাকা। ফলে আগামী দিনে কিছুটা হলেও কমবে সর্ষে তেলের দাম সে ব্যাপার এ নিশ্চিত বিশেষজ্ঞরা ।

\

Leave a Reply

Your email address will not be published.

Back to top button