কন্যা সন্তান থাকলেই বড় সুখবর! ব্যাঙ্ক একাউন্টে সরাসরি 15,000 টাকা দেবে সরকার! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-স্বাধীন ভারতে একাধিক সুযোগ-সুবিধা করে দিয়েছে প্রতিটি মানুষের জন্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকার। আমরা দেখেছি এর আগে বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছে কেন্দ্রীয় সরকার এবং সেই সমস্ত প্রকল্পের আওতায় উপকৃত হচ্ছেন প্রতিনিয়ত প্রায় কয়েক কোটি মানুষ ।তবে মেয়েদেরকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে বর্তমান সময়ে রাজ্য এবং কেন্দ্রীয় তরফ থেকে ।

মহিলাদেরকে সামনের সারিতে তুলে আনার জন্য একাধিক প্রকল্প জারি করা হয়েছে ।সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিশেষ প্রকল্প জারি করা হলো । যার নাম কন্যা সুমঙ্গল যোজনা। এখানে প্রতিটি মেয়েরা পেয়ে যাবে 15 হাজার টাকা করে আর্থিক সাহায্য সরকারের তরফ থেকে।

সম্প্রতি উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে এই বিজ্ঞপ্তিতে একটি নির্দেশ দেওয়া হয়েছে সেখানে জানানো হয়েছে কন্যা সুমঙ্গল যোজনা কথা । এই কন্যা সুমঙ্গল যোজনা নিজেকে অন্তর্ভুক্ত করতে গেলে অতি অবশ্যই আপনাকে উত্তরপ্রদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে ।একটি পরিবারের সর্বোচ্চ দুই মেয়ে। এ কন্যা সুবিধা পাবে ।

তার পাশাপাশি পরিবারের মাসিক আয় অবশ্যই ৩ লক্ষের নিচে হতে হবে । তবেই তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবে । অন্যথায় একদমই নয়। এই প্রকল্পের আওতায় বাড়ির মেয়েরা ১৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য পাবে উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে ।

কত টাকার সুবিধা মিলবে-

. সবচেয়ে প্রথমে বাচ্চার জন্মের সময় ২ হাজার দেওয়া হবে ।

. মেয়ের টিকাকরণের সময় ১০০০ টাকা দেওয়া হবে ।

. প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার পর ২ হাজার টাকা দেওয়া হবে ।

. এরপর ষষ্ঠ শ্রেণিতে ওঠার পর ২ হাজার টাকা দেওয়া হবে ।

. নবম শ্রেণিতে ওঠার পর ৩০০০ টাকার সাহায্য করা হবে ।

. দশম ও দ্বাদশ শ্রেণিতে পড়ার জন্য ৫ হাজার টাকা দেওয়া হবে ।

এই যোজনা সংক্রান্ত আরও বিস্তারিত জানতে https://mksy.up.gov.in/women_welfare/index.php লিঙ্কে ভিজিট করতে হবে ।

এই যোজনার জন্য কী কী ডকুমেন্ট লাগবে আধার কার্ড পাসপোর্ট সাইজ ফটো মোবাইল নম্বর Domicile Certificate ব্যাঙ্ক অ্যাকাউন্ট ঠিকানার প্রমান পত্র ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button