বড় সুখবর! জানুয়ারি মাসে কিভাবে পাবেন ই-শ্রম কার্ডের 3000+5000 টাকা? জেনে নিন পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :-প্রতিনিয়ত বেড়েই চলেছে রাজ্যের বুকে বেকারত্বের সংখ্যা । তার পাশাপাশি যে সমস্ত অসংগঠিত শ্রমিক রয়েছে যেমন গরিব খেটে-খাওয়া মানুষ বা টিকাদার রিকশাচালক ভ্যানচালক ইত্যাদিরা তেমনভাবে রোজগার করতে পারছেনা এই কঠিন সময়ে ।এমতাবস্থায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি বিশেষ প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং এই প্রকল্পের নাম হচ্ছে ই শ্রম কার্ড ।

এই কার্ডের মাধ্যমে একাধিক প্রকল্প পাওয়া যায় বিনামুল্যে। তার পাশাপাশি কিছু কিছু প্রকল্প বাজে স্বল্প পরিমাণ বিনিয়োগ করে।তবে এই কার্ডের মধ্যে এমন দুটি প্রকল্প রয়েছে যেখানে গরিব খেটে-খাওয়া মানুষের প্রতি মাসে 3000 টাকা এবং 5000 টাকা করে সরকারি অনুদান পাবে। প্রথমে আমরা জেনে নেবো যে কারা কারা এই টাকা পাবে না ।

সরকারি দপ্তরে তরফ থেকে জানানো হচ্ছে যে সমস্ত মানুষরা ইনকাম ট্যাক্স প্রদান করেন তাদের ক্ষেত্রে এই টাকা দেওয়া হবে না ।যে সমস্ত মানুষরা নিউ পেনশন স্কিম এর আওতায় রয়েছেন তারা এর জন্য আবেদন করতে পারবেন না ।তার পাশাপাশি যে সমস্ত মানুষদের পিএফ একাউন্ট রয়েছে তারাও কিন্তু এর জন্য আবেদন করতে পারবেন না এবং টাকা পাবেন না।

এবার আপনাদেরকে জানাবো যে কারা কারা এই একাউন্টের টাকা পাবেন ।যে সমস্ত গরিব খেটে-খাওয়া মানুষের হয়েছে যেমন ঠিকাদার রিকশাচালক ভ্যানচালক সবজি বিক্রেতা মাছ বিক্রেতা রংমিস্ত্রি ইত্যাদি অসংগঠিত শ্রমিক এই প্রকল্পে সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন । প্রধানমন্ত্রীর এই কার্ডের তত্ত্বাবধানে দুটি প্রকল্প জারি করা হয়েছে।

তার মধ্যে একটি হচ্ছে প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা এবং অন্যটি হচ্ছে অটল পেনশন যোজনা শ্রমযোগী মানধন যোজনা এবং অটল পেনশন যোজনার আওতায় প্রতিমাসে অসংগঠিত শ্রমিকদের 3000 টাকা ও 5000 টাকা করে তাদের ব্যাংক একাউন্টে পেয়ে যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button