দারুন সুখবর! কলকাতার রাস্তায় পর্যটকদের নিয়ে এবার ছুটবে হুডখোলা ডাবল ডেকার বাস!

নিজস্ব প্রতিবেদন :-কলকাতাকে লন্ডন বানানোর কথা অনেকদিন আগেই বলেছিলেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।কিন্তু প্রতিবছর যখন বর্ষাকাল আসে তখন প্রচলিত একটি সমালোচনা নেট মাধ্যমে ঘোরাঘুরি করে । যেহেতু কলকাতার প্রতিটি রাস্তায় জল জমে যায় এক হাঁটু করে সেহেতু অনেকেই লন্ডনের ভেনিস এর সাথে তুলনা করেন ।

কিন্তু এবার সত্যিই হয়তো লন্ডনের মতনই ব্যবস্থাপনা হতে চলেছে কলকাতার বুকে ।কারণ যে ব্যবস্থা গত কয়েক বছর আগে কলকাতার বুকে ছিল কিন্তু বর্তমান সময়ে নেই সেই ব্যবস্থা কে পুনরায় ফিরিয়ে আনতে চলেছে কলকাতা পরিবহন লিগম ।সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে জানা যাচ্ছে যে লন্ডনের মতনই কোলকাতার পার্কস্ট্রিটে রাস্তায় চলবে হুডখোলা নীল-সাদা বাস ।

প্রায় 90 লক্ষ টাকা খরচ করে দুইটি দোতলা বাস কিনেছে রাজ্য সরকার । বড়দিনে রাজ্যবাসীকে উপহার দেওয়ার জন্য এই বাস চলাচল করবে পার্কস্ট্রিট থেকে কলকাতার অলিতে গলিতে। আপাতত বেশ কয়েকদিন রাস্তাতেই দেখা যাবে এই দুইটি বাস কে । নীল-সাদা এই বাসটি তৈরি করা হয়েছে জামশেদপুর থেকে তবে সাধারণ নিত্যযাত্রীদের জন্য বরাদ্দ করা হয়নি ।

মূলত পর্যটকদের ভিড় টানতে এই বাসের আয়োজন করেছে রাজ্য সরকার।পুরভোটের ফলাফলের দিন নাতনিকে সঙ্গে নিয়ে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম এই বাসে চেপে শহর প্রদক্ষিণ করেছিলেন।গ্রীষ্মকালে এবং বর্ষাকালে হুড দেওয়ার ব্যবস্থা করা হলেও আপাতত শীতের আমেজ উপভোগ করার জন্য হুড খোলা রাখা হয়েছে।

বাসের মধ্যে সবরকমের সুব্যবস্থা থাকছে। থাকছে সিসি ক্যমেরা, প্যানিক বাটন। বাসেই আসনও অন্য বাসের থেকে অনেকবেশি অভিজাত। দোতলা অংশ ঘিরে রাখা আছে স্বচ্ছ ফাইবার গ্লাস দিয়ে।। বাসটিতে মোট 45 টি সিট থাকবে । যা সাধারণ বাস এর তুলনায় অনেক বেশি । মোট 10 টি বাস নামানো হবে কলকাতায় এবং সাদা ও নীল রঙের হবে বাস গু-লি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button