পড়ুয়াদের জন্য দারুন সুখবর! প্রতিমাসে 5000 টাকা করে দেবে রাজ্য সরকার! কিভাবে পাবেন এই টাকা? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এরা যেমন বহু ছাত্র-ছাত্রী রয়েছে যারা পড়াশোনা করতে পারে না শুধুমাত্র টাকা পয়সার অভাবে বা উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারে না শুধুমাত্র টাকা পয়সার অভাবে ।এবার তাদের কথা চিন্তা করে 2016 সাল থেকেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রাজ্যের বুকে চালু করেছিল মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

এটি একটি সরকারি স্কলারশিপ যার মাধ্যমে আপনি বার্ষিক নির্দিষ্ট পরিমাণের টাকা পেয়ে যাবেন আপনার পড়াশোনা চালানোর জন্য বিভিন্ন বিভাগ রয়েছে সে বিভাগ অনুযায়ী পাবেন বিভিন্ন স্কলারশিপ ।স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর মাধ্যমে বার্ষিক ১২ হাজার টাকা করে দেওয়া হবে পরীক্ষার্থীদেরকে । এবং এখানে কোন কাস্ট ভিত্তিতে আবেদন করা যাবে না ।

অর্থাৎ সমস্ত ধরনের কাস্টের মানুষেরা এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন করতে পারেন । কোথায় আবেদন করার ক্ষেত্রে অতি অবশ্য আপনাকে এই সমস্ত জিনিস গুলি মাথার মধ্যে রাখতে হবে এবং প্রথমে দেখে নিতে হবে আপনি আবেদন করার যোগ্য কিনা আসুন দেখেনি সে সমস্ত তথ্য গুলি ।

বিবেকানন্দ স্কলারশিপ বিকাশ ভবন স্কলারশিপ আবেদন করার জন্য অতি অবশ্যই আপনাকে উচ্চমাধ্যমিকের ৬০ শতাংশ নম্বরে পাশ করতে হবে তার পাশাপাশি post-graduation ৫৩ শতাংশ নম্বর নিয়ে এবং পলিটেকনিকে ৬০ শতাংশ নম্বরে পাশ করতে হবে আপনাকে ।

এই স্কলারশিপে আবেদন করার সময় আপনাকে প্রামাণ্য নথি হিসেবে দিতে হবে জন্মের শংসাপত্র, পরীক্ষার অ্যাডমিট, আধার কার্ড , মার্কশিটের স্ক্যান কপি এবং পারিবারিক বাৎসরিক আয়ের প্রমাণপত্র।কারা কারা আবেদন করতে গেলে আবেদনকারী কে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।পাশাপাশি আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় আড়াই লক্ষ (২.৫ লক্ষ) টাকার কম হতে হবে।

এবং যেসব ছাত্র ছাত্রীরা নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ বা অন্য যেকোন সরকারি স্কলারশিপ -এ আবেদন করেছেন অথবা যেকোনো সরকারি স্কলারশিপ -এর সুবিধা ভোগ করছেন তারা বিকাশ ভবন স্কলারশিপ -এর জন্য আবেদন করতে পারবেন না।স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ -এ আবেদন করা যায় সরাসরি অনলাইনে। www.svmcm.wbhed.gov.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন ।

রেজিস্ট্রেশন করার সময় আবেদনকারীর বর্তমান কোর্সের ওপর ভিত্তি করে ‘Directorate’ নির্বাচন করতে হবে। এরপর আবেদনকারীর নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি সহ একাধিক তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে । এবং একটি অ্যাপ্লিকেশন আইডি আপনাকে প্রদান করা হবে ।

আবেদন করার সময় যে কোন অসুবিধা দূর করতে বিকাশ ভবনের একটি হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। অনলাইন আবেদন সংক্রান্ত যেকোন প্রশ্ন থাকলে এই নম্বরে সরাসরি যোগাযোগ করতে পারেন। বিকাশ ভবন স্কলারশিপ হেল্পলাইন নম্বর- ১৮০০১০২৮০১৪, বিকাশ ভবন স্কলারশিপ ইমেল আইডি- [email protected]

Leave a Reply

Your email address will not be published.

Back to top button