রেশন কার্ড হোল্ডারদের জন্য দারুন সুখবর! নতুন বছর থেকে পাবেন অধিক পরিমাণে রেশন সামগ্রী সাথে রান্নার গ্যাস! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-আমরা দেখেছি যে পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে রেশন ব্যবস্থা চালু করা হয়েছে ।অর্থাৎ বায়োমেট্রিক পদ্ধতিতে যাচাই করার পর তবে দেওয়া হচ্ছে । এমনকি রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে প্রায় সব রাজ্যের । বহুদিন ধরে যে দাবি করে আসছিল অল ইন্ডিয়া স্বীকৃতি দিল কেন্দ্রীয় সরকার ।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে রেশন ডিলার গুলিকে এবং রেশন দোকান গুলিকে কমন সার্ভিস সেন্টারে পরিণত করা হবে ।পশ্চিমবঙ্গের 20 হাজার রেশন দোকান রয়েছে । ইতিমধ্যে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে আলোচনা করেছে কেন্দ্রীয় সরকার । পাশাপাশি চিঠি পাঠানো হয়েছে রাজ্যগু-লিকে ।

ভারত স্বাধীনের 75 তম বর্ষ উদযাপন করার উপলক্ষে এই ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হোক এমনটা চেয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।তাই এতদিন ধরে যে দাবি অল ইন্ডিয়া রেশন ডিলারের ফোরামের তরফ থেকে জানানো হয়েছিল সে দাবি কে স্বীকৃতি দিল কেন্দ্রীয় সরকার ।

এই তথ্য অনুসারে জানা যাচ্ছে যে এবার থেকে রেশন ডিলার রেশন দোকান কে কমন সার্ভিস সেন্টার পরিণত করা হবে যেখানে সাধারন মানুষ পেয়ে যাবে একাধিক সুবিধা।রেশন দোকনকে ‘কমন সার্ভিস সেন্টার’ হিসেবে চালু করা হলে জনগণ রেশন পাওয়ার সাথে সাথেই রান্নার গ্যাস তো পাবেনই।

এছাড়াও রেশন দোকান থেকে মোবাইলের রিচার্জ ও ইলেকট্রিক বিল দেওয়ার সুবিধা, ট্রেন ও বিমানের টিকিটও কাটার সুবিধা, ভোটার ও আধার কার্ডও তৈরির সুবিধা প্রভৃতি পরিষেবা মিলবে।

এই প্রসঙ্গে ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অব ডিলার্স ফেডারেশন’-এর জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘আমরা গত কয়েক বছর ধরে রেশন দোকানে এ সব পরিষেবা শুরুর দাবি করে আসছিলাম।দেশজুড়ে রেশন ডিলারদের দাবি মেনে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নেওয়ায় আমরা খুশি।

আমরাও অতি দ্রুততার সঙ্গে এই পরিষেবা চালু করার বিষয়ে উদ্যোগী হব।’’এর পাশাপাশি জানানো হচ্ছে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার যে সমস্ত প্রকল্প গু-লি রয়েছে সেখান থেকে পর্যাপ্ত পরিমাণে যে পরিমাণ অর্থ পাওয়া যায় সেগুলো এখন পাওয়া যাবে রেশন দোকান থেকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button