সরকারের নতুন উদ্যোগ ‘আর্টিসেন’ কার্ড! করা থাকলেই পাবেন প্রচুর সুযোগ! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-আগে রাজ্য সরকার কেন্দ্র সরকার মিলিতভাবে লেবার কার্ড তৈরি করেছিল সাধারণত অসংগঠিত শ্রমিকদের জন্য ।কিন্তু সেই সমস্ত শ্রমিকরা ছাড়াও আমাদের দেশে আরো অনেক ধরনের শ্রমিক বর্তমান রয়েছে ।যেমন হস্তশিল্প উপর কাজকর্ম করার শ্রমিক ।

যারা থারমোকল বা কাঁচের উপর কোন জিনিসের কাজকর্ম করেন এই ধরনের শ্রমিক গুলিকে সরকারি তত্ত্বাবধান এর আওতায় নিয়ে আসার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প বলতে পারেন । কীভাবে এই কার্ডের জন্য আবেদন করবেন জেনে নিন এক নজরে।

দেশের উন্নতি হচ্ছে ব্যাপক পরিমাণে। সেটা হয়তো আপনারা চারি দিকে একটু লক্ষ্য রাখলেই বুঝতে পারবেন। কারণ সাধারণ খেটে খাওয়া মানুষদের কথা চিন্তা ভাবনা করছে বর্তমানে সরকার । রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারও উভয় কিন্তু সাধারণ খেটে খাওয়া মানুষ কিংবা অসংগঠিত শ্রমিকদের সরকারের বিভিন্ন প্রকল্পের সাহায্যে করে এম ছত্রছায়ায় নিয়ে আসার চেষ্টা করছে।

যার ফলে উপকৃত হচ্ছে প্রায় কোটি কোটি শ্রমিকরা এই প্রকল্প সিদ্ধান্ত তারই একটি বিভাগ বলতে পারেন।এই আর্টিজেন কার্ডের আবেদন করার জন্য প্রথমে আপনাকে ন্যাশনাল আর্টিজান কার্ড এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ।সেখানে এ্যাপলাই নাও নামক একটি অপশন দেখতে পাবেন ।সেই অপশনে ক্লিক করার পর আপনার কাছে একটি নতুন পেজ খুলে যাবে ।

সেই পেজে আপনার গুরুত্বপূর্ণ যাবতীয় তথ্য চাওয়া হবে অর্থাৎ আপনার নাম ঠিকানা ব্যাংকের পাস বই এর ডিটেইলস আপনার কোন সংস্থা রয়েছে কিনা আপনি কি ধরনের কাজকর্ম করেন বার্ষিক ইনকাম কত ধরনের তথ্যগুলো আপনার কাছ থেকে চাওয়া হবে ।

সেই তথ্যগুলো যাওয়ার পর আপনি যখনই সাবমিট করবেন তখনই আপনার মোবাইলে এবং স্ক্রিনের মধ্যে একটি নতুন পেজ খুলে যাবে ।যেখানে আপনার এনরলমেন্ট আইডি লেখা থাকবে ।এটির মাধ্যমে আপনি পরবর্তী ক্ষেত্রে স্ট্যাটাস চেক করতে পারবেন । এই কার্ডটি রিসিভ হয়ে যাওয়ার 15 দিনের মধ্যে বাই পোস্ট এর মাধ্যমে আপনার কাছে হার্ডকপি চলে আসবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button