খুশির খবর সকলের জন্য! ফের কমতে চলেছে পেট্রোল-ডিজেলের দাম! বড় পদক্ষেপ নিল কেন্দ্র সরকার! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-যখন দেশজুড়ে একের পর এক নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে সে লি অবস্থিত দাঁড়িয়ে এই খবরটি অতি অবশ্যই খুশির আমেজ এনে দিতে চলেছে গোটা দেশবাসীকে । আমরা দেখেছি যে বিগত কয়েকদিনে যে হারে বেড়েছে পেট্রোল এবং ডিজেলের দাম তাতে বহু মানুষ জীবনযাত্রা পাল্টে ফেলেছে ।

সামান্য বাজার করতে গেলে যারা গাড়ি ব্যবহার করত তারা এখন সাইকেলে যাতায়াত করতে শুরু করেছে। এই মত অবস্থায় দাঁড়িয়ে এমনটা জানা যাচ্ছে যে আগামী কয়েকদিনের মধ্যেই পেট্রোল এবং ডিজেলের দাম এক ধাক্কায় অনেকটা কমতে চলেছে। কেন কমছে চলেছে তা জানাবো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

গতকাল মঙ্গলবার দিল্লিতে বৈঠক করেছেন পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি । ওই বৈঠকে উপস্থিত ছিলেন তেল বিপনন সংস্থাগুলির আধিকারিকরা। উক্ত বৈঠকে 5 মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েল এর দাম ০.০৬% কমে প্রতি ব্যারেল হয়েছে ৮২.২০ ডলার।

যার দরুণ এবার ৫০ লক্ষ অপরিশোধিত তেল ছাড়বে ভারত।সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে যে প্রতিদিন ভারতে প্রায় 50 লক্ষ জ্বালানি খরচ হয় এবং এই অপরিশোধিত তেল ছাড়া হয় তাহলে গোটা ভারতবর্ষে সর্ব মোট সাত দিন পরিষেবা প্রদান করা যাবে বলে অনুমান।পাশাপাশি কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী ইতিমধ্যে বহু রাজ্য পেট্রোল এর উপর ভ্যাট কমিয়েছে। কিন্তু সেই তালিকাতে ছিলনা পশ্চিমবঙ্গ।

যার ফলে একাধিক সমালোচনার মুখোমুখি হতে হয়েছে আমাদের এই বাংলাকে এমনকি পেট্রোল এবং ডিজেলের আওতায় আনা যায় তাহলে অনেকখানি কমানো যাবে এর দাম এমনটা প্রস্তাব এসেছিল কেন্দ্রীয় সরকার কিন্তু সে ব্যাপারে একাধিক রাজ্য ছিল বিগত কয়েকদিন ধরে পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। ।প্রস্তুতকারী সংস্থা গু-লি। আজ কলকাতায় পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button