দীঘায় ঘুরতে যেতে চলেছেন? সমুদ্রসৈকতে এই ভুলটি করলেই খসবে মোটা টাকা জরিমানা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-একের পর এক ঘূর্ণিঝড় রীতিমতো উপকূলবর্তী অঞ্চল কে তছনছ করে দিয়ে চলে গেছে ।যার ফলে তাদের সৌন্দর্য সেটা সম্পূর্ণ রকম ভাবে নষ্ট হয়ে গেছে । কিন্তু এই ঘূর্ণিঝড় কেটে যাওয়ার পর পুনরায় কোটি কোটি টাকা ব্যয় করে পুনরায় সেই সমস্ত জায়গা গুলি কে আবার সাজানো হচ্ছে যাতে পর্যটকদেরকে বেশি মাত্রায় আকর্ষিত করা যায় ।

ঠিক তেমনি একটি জায়গা হচ্ছে দীঘা ।যেখানে বাঙালিরা সবথেকে বেশি পরিমাণে গিয়ে থাকে ।কিন্তু এবার থেকে এই কাজটি করলে দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে ।আমরা দেখেছি যে দীঘার স্বাস্থ্যব্যবস্থা কে এবং সৌন্দর্য কে রক্ষা করার জন্য দীঘা শঙ্করপুর উন্নয়ন পরিষদের তরফ থেকে এর আগে একাধিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ।সেখানে জানানো হয়েছে এ প্লাস্টিক মুক্ত এলাকা তৈরি করতে হবে ।

অর্থাৎ সমুদ্র সৈকত ধারে কোনরকম প্লাস্টিকের জিনিসপত্র ব্যবহার করা চলবে না । বাইরে থেকে আসা পর্যটকরা ব্যবহার করা প্লাস্টিক সেখানে ফেলতে পারবে না ।তাহলে কিন্তু অতিরিক্ত পরিমাণে জরিমানা লাগবে । এমন কি জেল হেফাজত হতে পারে । তবে সম্প্রতি নতুন সিদ্ধান্ত গ্রহণ করল দীঘা শঙ্করপুর উন্নয়ন পরিষদ ।

সম্প্রতি এমনটা গোপন সূত্র অনুসারে জানানো হচ্ছে যে এবার থেকে যদি কোন ব্যক্তি দীঘা সমুদ্র সৈকতে গরু কিংবা ছাগল চরায় তাহলে তাকে দুই হাজার টাকা জরিমানা দিতে হবে । এমনকি কয়েক বছরের জেল হতে পারে । মূলত দীঘা সমুদ্র সৈকতের সৌন্দর্য রক্ষা করার জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা । এমন কি বেশ কিছু অস্থায়ী কর্মী নিয়োগ করেছে এই সমস্ত কাজকর্ম দেখাশোনা করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button