2022 এ সূর্য থেকে সমুদ্র, গোটা বিশ্ব জয় করবে ভারত! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-আগামী বছর ভারতবর্ষের জন্য সত্যিই একটা দারুণ সুবর্ণ বছর হতে চলেছে কারণ আগামী বছর ভারত বর্ষ সূর্যের এবং মহাকাশ থেকে একসাথে জয় করতে চলেছে যার ফলে গোটা বিশ্ব মাথা নত করতে চলেছে ভারতবর্ষের কাছে ।এই প্রথম বিশ্বের কোন দেশ একই সাথে তিনটি জিনিসের উপর দক্ষতা অর্জন করতে চলেছে একই সাথে ।

তাই আগামী বছরের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে সমস্ত বিজ্ঞানীরা।আমরা দেখেছিলাম যে চন্দ্রযান পাঠানো হয়েছিল কিছুদিন আগে ভারতবর্ষের মাটি থেকে । এবার নতুন বছরের শুরুতে বেশ কিছু নতুন মহাকাশযান চালনা করতে চলেছে ভারত বর্ষ । ইসরোর তরফ থেকে জানানো হয়েছে যে সমুদ্র সূর্য এবং মহাকাশ তিনটি দিক থেকেই ভারত বর্ষ ইতিহাস রচনা করতে চলেছে আগামী দিনে ।

এবং এই সমস্ত মিশন সফল হলে ভারত বর্ষ আমেরিকা রাশিয়া জাপান ক্লাবে নিজেদের নাম অন্তর্ভুক্ত করবে বলে জানা যাচ্ছে ।ভারত সরকারের বিজ্ঞান প্রযুক্তি এবং আর্থ সাইন্স মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, বর্তমানে ISRO একটি গভীর মহাসাগর মিশনে কাজ করছে। এই প্রকল্পের নাম সমুদ্রযান।

তিনি আরো জানান, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওশিয়ান টেকনোলজি,যা পৃথিবী বিজ্ঞান মন্ত্রণালয়ের অধীনে একটি স্বায়ত্তশাসিত ইনস্টিটিউট, এর আগে ৫০০ মিটার জলের গভীরতা রেটিং করার জন্য একটি মনুষ্যচালিত সাবমেরিন সিস্টেম তৈরি এবং পরীক্ষা করা হয়েছিল। এবার ৬ হাজার মিটার গভীরতা যাওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। এটি তৈরি করতে প্রায় ৪১০০ কোটি টাকা ব্যয় হবে।

গগনযান ছাড়া আগামী বছর ইসরো আদিত্য মিশন চালু হতে চলেছে। এটা পুরো নাম আদিত্য সোলার মিশন। কমিশনের অধীনে একটি রকেট পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে সূর্যের বায়ুমণ্ডলে পাঠাবে ভারত বর্ষ। আপাতত এই সমস্ত মিশনে কাজ করছে ভারত, আগামী দিন ভারতবর্ষের জন্য যে একটি উজ্জ্বল দিন হয়ে আসতে চলেছে তা বলাই বাহুল্য

পাশাপাশি মহাকাশের জন্য গগনযান মিশন চালু করতে চলেছে ইসরো এখানে চারজন মহাকাশচারী কে সাত দিন ধরে পৃথিবী ঘোরাবে এই মহাকাশযানটি তারপর তারা পুনরায় আবার পৃথিবীতে ফেরত আসবে এর আগে যতগুলো মহাকাশযান পাঠানো হয়েছিল সেগুলিতে কোন মহাকাশচারী ছিল না ।

এই গগনযান মিশনে খরচ হতে চলেছে প্রায় ৯ হাজার ২৩ কোটি টাকা। এই গগনযান মিশন একটি বৈজ্ঞানিক সাফল্যের মিশন হওয়ার পাশাপাশি দেশের জন্য বিরাট বড় কৌশলগত গুরুত্ব নিয়ে আসতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button