বিমানের মতো এবার থেকে ট্রেনেও থাকবে রেলসেবিকা ও রেলসেবক! নতুন সিদ্ধান্ত রেল মন্ত্রকের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-যারা বিমানে যাত্রা করেন তারা অতি অবশ্যই একটা জিনিস দেখে থাকবেন যে বিমানে মধ্যে বিমানসেবিকা থাকে । যারা আপনার অভিযোগ এবং আপনাকে সহায়তার জন্য চেষ্টা করে থাকে সর্বদা । কিন্তু এবার সেই পরিষেবা দেখা যেতে পারে ট্রেনে ।এমনটাই জানানো হয়েছে রেল মন্ত্রকের তরফ থেকে ।

একদমই ঠিক শুনেছেন । ভারতবর্ষে কতগুলি ট্রেন রয়েছে তাদের মধ্যে বিশেষ কিছু ট্রেন আছে যাদের প্রিমিয়াম ট্রেন বা রেল বলা হয়ে থাকে।এই প্রিমিয়াম ট্রেনের এবার থেকে রেল সেবিকার দেখা যাবে বলে জানা যাচ্ছে।সূত্র অনুসারে এমনটা জানা যাচ্ছে যে এখন পর্যন্ত ভারতে সর্বমোট 25 টি প্রিমিয়াম ট্রেন চলাচল করে এবং প্রতিষ্ঠানের সেবিকা নিযুক্ত করার কাজ জোরকদমে এগোচ্ছে ।

রাত্রে বেলাতে রেল সেবক অর্থাৎ পুরুষ কর্মী এবং দিনের বেলাতে রেল সেবিকা অর্থাৎ মহিলা কর্মীদের কে দেখা যাবে । এরা আপনাকে স্বাগত জানাবে তার পাশাপাশি জল খাবার পরিবেশন করবে এবং আপনার অভিযোগ শুনবে ।পাশাপাশি আপনাকে আরো সুন্দর এবং মসৃণ করে তোলার চেষ্টা করবে সার্বিকভাবে।

রেল সূত্রে খবর, শতাব্দী, গতিমান, তেজস–সহ যেসব প্রিমিয়াম ট্রেন রয়েছে সেগুলিতে রেলসেবিকা নিয়োগ করা হবে।যদিও প্রিমিয়াম ট্রেন হওয়া সত্ত্বেও রাজধানী এবং দুরন্ত এক্সপ্রেসে রেলসেবিকা নিয়োগ হবে না।রেল সূত্রে জানা যাচ্ছে, যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়বে। অনেক মহিলা সমস্যায় পড়লে কাকে বলবেন বুঝতে পারেন না।

আবার বয়স্ক যাত্রীরাও নানা সমস্যায় কি করবেন বুঝতে পারেন না। এই সমস্যাগুলি মিটবে। আবার নতুন প্রজন্মের ছেলে–মেয়েদের জন্য কর্মসংস্থানের দরজা খুলে যাবে। এইসব কারণেই বিমানের মতো রেল–সেবিকা সেবকদের নিয়োগ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button