বাস বা মেট্রোর মত এবার থেকে দূরপাল্লার ট্রেনেও থাকবে মহিলাদের জন্য পৃথক আসন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-দীর্ঘদিন ধরে বন্ধ ছিল ট্রেনের চাকা । কিন্তু পুনরায় আবার চালু হয়েছে গোটা দেশজুড়ে ট্রেন পরিষেবা ।এই অবস্থায় আধুনিক কিছু ব্যবস্থা যোগ করেছে করেছে ভারতীয় রেল । যেমন বেশ কিছুদিন আগে ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছিল যে এবার থেকে বিশেষ অ্যাপ্লিকেশনের মাধ্যমে ট্রেনে বসে থাকা যাত্রীরা নিজেদের খাবার বুক করতে পারবে পছন্দমত।

তবে এবার সবথেকে দারুন একটি ব্যবস্থা গ্রহণ করতে চলেছে ভারতীয় রেল । ইতিমধ্যেই ঘোষণা কে বাস্তবায়িত করার জন্য কাজ শুরু হয়ে গেছে।বাস কিংবা মেট্রোতে মহিলাদের জন্য আলাদা মিট এর ব্যাবস্থা থাকে ।এমনকি লোকাল ট্রেনে মহিলাদের জন্য আলাদা কামরা ব্যবস্থা করা থাকে । কিন্তু এবার রেল মন্ত্রকের তরফ থেকে এমনটা জানানো যাচ্ছে যে দূরপাল্লা এবং এক্সপ্রেস ট্রেনে মহিলাদের জন্য বিশেষ কামরা থাকবে।

এবং এই ব্যবসায় এর আগে ছিল না ।তবে সম্প্রতি এমনই ব্যবস্থা নিতে চলেছে ভারতীয় রেল ।মহিলাদের জন্য এসি কোচে ৬টি বার্থের রিজার্ভেশন কোটা হিসেবে রাখা হয়েছে। প্রতিটি স্লিপার কোচে ৬টি লোয়ার বার্থ, এসি থ্রি টিয়ার কোচে ৪টি লোয়ার বার্থ, এসি টু টিয়ার কোচে ৪টি লোয়ার বার্থ রাখা হচ্ছে। প্রবীণ মহিলা নাগরিক এবং গর্ভবতী মহিলাদের জন্য আরও কিছু ব্যবস্থা রাখা হচ্ছে

এই বিষয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘‌দূরপাল্লার ট্রেনে এবার থেকে মহিলা যাত্রীদের জন্য পৃথক আসনের ব্যবস্থা করা হবে। তাঁদের যাত্রা যাতে আরামদায়ক হয় তাই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। ভারতীয় রেল ইতিমধ্যেই বিশেষ বার্থ বরাদ্দ করতে শুরু করেছে। অনেক মহিলাই সফর করার সময় স্বাচ্ছন্দ্যবোধ করেন না।

সেখানে পৃথক ব্যবস্থা থাকলে সুবিধা হবে।গরীব রথ, রাজধানী, দুরন্ত–সহ আরও বেশ কয়েকটি ট্রেনে এই ব্যবস্থা রাখা হচ্ছে। তবে কবে থেকেই সুযোগ-সুবিধা পাওয়া যাবে তা এখনো পর্যন্ত জানা যায় নি ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button