এখন থেকে প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা পেতে হলে দিতে হবে এই ডকুমেন্ট! নাহলে মিলবেনা টাকা! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তত্ত্বাবধানে গ্রামেগঞ্জে ছড়িয়ে ছিটিয়ে থাকা দীন দরিদ্র কৃষকদের অনেকখানি সুরাহা হয়েছে । কারণ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা সূচনা করেছেন ।এই প্রকল্পের মাধ্যমে গরিব খেটে-খাওয়া কৃষকদেরকে আর্থিক সাহায্য করা হয় সরকারের তরফ থেকে ।

প্রতিবছর 6000 টাকা করে অনুদান দেওয়া হয় প্রতিটি কৃষক পরিবারকে । মূলত তিনটি কিস্তির মাধ্যমে এই টাকা তাদের অ্যাকাউন্টে প্রবেশ করানো হয়।কিন্তু এইবার কিষান সম্মান নিধি যোজনা তে প্রথমবারের জন্য রেজিস্ট্রেশন করতে গেলে বেশ কিছু নিয়মের অদল বদল ঘটিয়েছে কেন্দ্রীয় সরকার ।

আমরা জানি যে নতুন বছরের শুরুতে একাধিক পরিবর্তন এসেছে অনেক ক্ষেত্রে ।ব্যাংকের ক্ষেত্রে পরিবর্তন এসেছে এমনকি গ্যাস সিলিন্ডারে ভর্তুকি ক্ষেত্রেও এসেছে অনেক পরিবর্তন ।তবে এবার পরিবর্তন করা হল কিষান সম্মান নিধি যোজনা প্রকল্প তে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যদি কোন ব্যক্তি প্রথম বারের জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা তে রেজিস্ট্রেশন করেন তাহলে অতি অবশ্যই তাদের রেশন কার্ডের নাম্বার বাধ্যতামূলক এবং রেশন কার্ডের সফটকপি পোর্টালে আপলোড করতে হবে ।

জমির কাগজ আধার কার্ড প্যান কার্ড ব্যাংকের পাস বই ইত্যাদি ডকুমেন্টগুলি এখন আর ওতটা পরিমাণে গুরুত্বপূর্ণ নয় বলে জানা যাচ্ছে এবং এই সিদ্ধান্ত গ্রহণ করার ফলে রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরো অনেক সহজ হয়ে যাচ্ছে । সে ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button