ইলেক্ট্রিক না পেট্রোল? কোন স্কুটার কিনবেন তাই নিয়ে চিন্তায় আছেন? জেনে নিন আপনার জন্য কোনটি সঠিক হবে!

নিজস্ব প্রতিবেদন:-বর্তমান সময়ে পেট্রোল এবং ডিজেলের মূল্যবৃদ্ধি হয়েছে তাতে একটা চরম প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে বাজারে ইলেকট্রিক স্কুটার এবং পেট্রোল স্কুটার এর মধ্যে ।একদম ঠিক শুনেছেন । বর্তমানে মানুষ এই সমস্যার মধ্যে রয়েছ যে যদি তারা কোন কারনে স্কুটার কেনেন তাহলে কোনটা তাদের পক্ষের লাভজনক হবে বৈদ্যুতিক চালিত স্কুটার নাকি ইলেকট্রিক স্কুটার ।

আজকের প্রতিবেদনের মাধ্যমে বেশ কিছু পার্থক্য আমরা বলতে চলেছি ইলেকট্রিক স্কুটার এবং পেট্রোল চালিত স্কুটার এর মধ্যে যার মাধ্যমে আপনারা নিশ্চিত হয়ে যাবেন আপনার জন্য কোনটা বেস্ট।প্রথমেই আসি দাম নিয়ে কারণ এটি সবথেকে বেশি ভাবে খেয়াল রাখে গ্রাহকেরা ।যে সমস্ত চালিত স্কুটার গু-লি ব্যবহৃত হচ্ছে সেই সমস্ত স্কুটারের দাম কিন্তু তুলনামূলকভাবে বেশি পেট্রোল চালিত স্কুটার থেকে ।

কিন্তু বর্তমানে ভর্তুকি দেওয়ার কারণে অনেকটাই দাম কমে গেছে এই স্কুটারের যার ফলে দামের তেমন কোনো হেরফের নেই বললেই চলে ।দ্বিতীয়তঃ পারফরম্যান্স ।ইলেকট্রিক স্কুটারের যেখানে এগিয়ে তা হল তারা বেশি দ্রুত ও সিমলেস অ্যাকসিলারেশন সহ মসৃণ। তাই শহরের পথে, যেখানে অল্পবিস্তর ফাঁকের মধ্যে তাৎক্ষণিক গতি তোলার ক্ষেত্রে ইলেকট্রিক স্কুটার চালানো তুলনায় সহজ।

ইলেকট্রিক স্কুটারে অনেক বেশি টর্ক থাকে যা পারফরম্যান্সকে আরও বাড়িয়ে দেয়। এমনটা কিন্তু নয় যে, পেট্রোল স্কুটার ঢিমে গতির, কিন্তু ইলেকট্রিক স্কুটারের এক্ষেত্রে তাৎক্ষণিক মাত্রা রয়েছেবড় শহরের বাসিন্দা বলে এবং বাড়িতে-অফিসে চার্জিংয়ের অ্যাকসেস থাকলে ও স্বল্প দূরত্বে যাতায়াত হতে ইলেকট্রিক স্কুটারে কাজ চলতে পারে। রেঞ্জ বেশ ভালো, মসৃণ, দ্রুত ও সহজে ব্যবহারযোগ্য।

সেইসঙ্গে পেট্রোলের দাম বেশি হওয়ায় যাতায়াতে তা সস্তাও বটে। আর এক্ষেত্রে বলা যায়, পেট্রোল স্কুটার আরও বেশি টাফ, নির্ভরযোগ্য ও বছরের পর বছর রক্ষনাবেক্ষণও সহজ। আর যে কোনও জায়গায় নিয়ে যাওযার স্বাধীনতা রয়েছেশুধুমাত্র পেট্রোল ভরলেই চালানো সম্ভব চার্জ শেষ হয়ে যাওয়ার কোনো চিন্তা-ভাবনা আপনাকে মাথায় রাখতে হবে না তাহলে কোনটি কিনবেন আপনি এই প্রশ্নটা এখনো যদি থেকে থাকে তাহলে আরও একটা তথ্য আপনাদের কে দিয়ে রাখি ।

বর্তমানে ওলা ইত্যাদি কোম্পানিগুলো ইলেকট্রিক স্কুটার নিয়ে যতটা পরিমাণে হইচই হচ্ছে পেট্রোল চালিত স্কুটার গু-লি নিয়ে ততটা হচ্ছে না তার মানে এমনটা নয় তাদের বিক্রি তে ভাটা পড়েছে ।বেস্ট সেলিং স্কুটার গুলির মধ্যে কিন্তু হোন্ডা জুপিটার স্কুটার গুলি রয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button