এক ঝ-টকায় প্রচুর কমলো LPG গ্যাস সিলিন্ডারের দাম, প্রচুর স্বস্তি পেল গৃহস্থরা!

নিজস্ব প্রতিবেদন :- রান্নার গ্যাস নিয়ে ফের বড়োসড়ো পরিবর্তন । উঠে এলো সুখবর । যত দিন যাচ্ছে তত উন্নতি হচ্ছে আমরা এবং আমাদের সাথে সাথে উন্নত হচ্ছে আমাদের সুবিধার্থে লাগু করা সেই সমস্ত ব্যবস্থা গু-লি। তাদের মধ্যে অন্যতম একটি ব্যবস্থা হল জ্বা-লানি বা গ্যাস পরিষেবা । আগেকার দিনে মাটির উনুন ধরিয়ে রান্না করা হতো এ কথা আমরা সকলেই জানি । কারন সেই সময় পর্যাপ্ত পরিমাণে জ্বা-লানির সন্ধান পাওয়া যায়নি। তবে যতদিন গেছে জ্বালানি সন্ধান পাওয়া তে এর পরিবর্তে প্রতিটি বাড়িতে এসেছে গ্যাস ওভেন । আর তাতেই ঘটেছে বি-প্লব ।

দেশের প্রতিটি স্তরের মানুষ যেন এই সুবিধা পায় সেদিকে প্রতিনিয়ত খেয়াল রাখছে ভারত সরকার । সে মত কেন্দ্রীয় সরকার লাগু করেছে ইতিমধ্যেই উজালা গ্যাস যোজনা । যারা আওতায় প্রতিটি গরিব মানুষ বিনামূল্যে গ্যাস পাবে । কিন্তু কোথাও যেন এই গৃহস্থলীর গ্যাস সিলিন্ডার রপ্তানিতে খামতি থেকে যাচ্ছে। হচ্ছে জা-লিয়াতি। মূলত সেই সমস্ত জা-লিয়াতির রুখতে আরো একবার নতুন সিদ্ধান্ত নিল তেল উৎপাদক সংস্থাগু-লি। কিন্তু যত দিন যাচ্ছে ততই যেন বেড়ে চলেছে গ্যাস সিলিন্ডারের দাম । শুধুমাত্র গ্যাস সিলিন্ডার নয় তার পাশাপাশি পেট্রোল-ডিজেলের দাম কিন্তু বৃদ্ধি বাড়ছে প্রতিনিয়ত ।

দেশের যখন এই মুহূর্তে ভ-য়াবহ প-রিস্থিতি, যখন এই মুহূর্তে লক্ষ্য লক্ষ্য মানুষ কর্ম হীন হয়ে পড়ছে প্রতিনিয়ত ঠিক সেই মুহূর্তে জনজীবন বি-পর্যস্ত করার জন্য এভাবে সরকার যে দাম বাড়াচ্ছে তা মোটেও ভালো চোখে দেখছে না সাধারণ মানুষ । এর প্র-ভাব কিন্তু পড়তে পারে অন্য জায়গায়। তবে কিছুটা হলেও স্বস্তির খবর । কারণ এক ধা-ক্কায় ১২২ টাকা কমে গেল গ্যাস সিলিন্ডার দাম । না গৃহস্থালী গ্যাস সিলিন্ডার দাম এখনো পর্যন্ত অপরিবর্তিত আছে । কিন্তু বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১২২ টাকা কমলো ।

IOC-র ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, দিল্লীতে ১৯ কিলোগ্রাম বাণিজ্যিক সিলিন্ডারের দাম আগে ছিল ১৫৯৫.৫০ টাকা। আর সেই দাম ১ লা জুন থেকে ১২২ টাকা কমে গিয়ে দাঁড়িয়েছে ১৪৭৩.৫০ টাকা। সরকারী পেট্রোলিয়াম কোম্পানি ১৯ কিলোগ্রাম বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৪৫.৫০ টাকা কমানোর পর ১৬৪১ টাকা থেকে কমে দাঁড়িয়েছিল ১৫৯৫.৫০ টাকা।এই খবর সামনে আসে তা রীতিমতো খুশির জো-য়ারে ভাসছে ব্যবসায়ীরা । কারণ এতোদিন গ্যাস সিলিন্ডার নিয়ে তারা দু-শ্চিন্তার ম-ধ্যে ভু-গছিলেন । এবার সেই দুশ্চিন্তা কিছুটা হলেও দূর হলো ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button