কলকাতার রাস্তায় এবার ছুটে বেড়াবে হুড খোলা ডবল ডেকার বাস! রাজ্য সরকারের নতুন উদ্যোগ! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-বহুদিন ধরেই শোনা যাচ্ছিল যে রাজ্যের বুকে নাকি চলাচল করবে দোতলা বাস ।ঠিক যেমনটা চলাচল করে লন্ডনের রাস্তায় । কিন্তু তার বাস্তবতা এখনো পর্যন্ত চোখে পড়েনি । তবে বড়দিনে অর্থাৎ আজ থেকে রাজ্যের বুকে চলতে শুরু করবে দুইটি দোতলা হুড খোলা বাস । মূলত কলকাতার রাস্তায় দেখা যাবে এই বাসটিকে।

কলকাতাতে 1926 সালে প্রথম এই বাস চলা শুরু করে । 2005 সালের পর থেকে এই বাসের সংখ্যা ক্রমশ কমতে থাকে ।তবে পুনরায় দোতলা বাস চলছে কলকাতার বুকে ।প্রায় 90 লক্ষ টাকা খরচ করে দুইটি দোতলা বাস কিনেছে রাজ্য সরকার । বড়দিনে রাজ্যবাসীকে উপহার দেওয়ার জন্য এই বাস চলাচল করবে পার্কস্ট্রিট থেকে কলকাতার অলিতে গলিতে।

আপাতত বেশ কয়েকদিন রাস্তাতেই দেখা যাবে এই দুইটি বাস কে । নীল-সাদা এই বাসটি তৈরি করা হয়েছে জামশেদপুর থেকে তবে সাধারণ নিত্যযাত্রীদের জন্য বরাদ্দ করা হয়নি মূলত পর্যটকদের ভিড় টানতে এই বাসের আয়োজন করেছে রাজ্য সরকার।গ্রীষ্মকালে এবং বর্ষাকালে হুড দেওয়ার ব্যবস্থা করা হলেও আপাতত শীতের আমেজ উপভোগ করার জন্য হুড খোলা রাখা হয়েছে।

বাসের মধ্যে সবরকমের সুব্যবস্থা থাকছে। থাকছে সিসি ক্যমেরা, প্যানিক বাটন। বাসেই আসনও অন্য বাসের থেকে অনেকবেশি অভিজাত। দোতলা অংশ ঘিরে রাখা আছে স্বচ্ছ ফাইবার গ্লাস দিয়ে।। পুরভোটের ফলাফলের দিন নাতনিকে সঙ্গে নিয়ে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম এই বাসে চেপে শহর প্রদক্ষিণ করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button