আপনি কি জানেন কালাচ সাপ কামড়ালে কি করা উচিত? জেনে নিন একগুচ্ছ গুরুত্বপূর্ণ তথ্য!

নিজস্ব প্রতিবেদন:সোশ্যাল মিডিয়া খুললেই আজকাল এমন অনেক ভিডিও চোখে পড়ে যেগুলো দেখলে আমাদের অবাক হয়ে যেতে হয়। এর মধ্যে এমন অনেক ভিডিও আছে যা আমাদের মনকে আনন্দ দান করে; আবার এমন অনেক ভিডিও রয়েছে যা আমাদের মনকে ভারাক্রান্ত করে তোলে।

পৃথিবীতে প্রতিনিয়ত নানান ধরনের ঘটনা ঘটে চলেছে। যদি সোশ্যাল মিডিয়া না থাকতো হয়ত এই জিনিসগুলো আমরা কখনই খালি চোখে দেখতে পারতাম না।নেট মাধ্যমের অ্যাপ্লিকেশনগুলোর সাহায্যে খুব সহজেই আমাদের চোখের সামনে এই জিনিসগুলো উঠে আসে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সাপ সংক্রান্ত একটি ভাইরাল ভিডিওর কথা আলোচনা করতে চলেছি। ভাইরাল এই ভিডিওতে আমরা এক ব্যক্তিকে কালাচ সাপ উদ্ধার করতে দেখতে পাচ্ছি। সাপ উদ্ধারের পাশাপাশি ভিডিওতে কালাচ সাপ নিয়ে বিস্তারিত তথ্য দিতে দেখা গেছে ওই যুবককে।

প্রসঙ্গত এই কালাচ এমন একটি সাপ যা শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশ, মিয়ানমার, মালয়েশিয়া, চীন, কম্বোডিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালের একটি স্থানীয় সাপ।এটি বৃহৎ চারটি প্রজাতির মধ্যে একটি যেগুলো ভারতীয় উপমহাদেশের মানুষকে বেশী দংশন করেছে।

কালাচ সাপের স্বাভাবিক দৈর্ঘ্য ০.৯ মিটার বা ৩ ফুট যদিও এর দ্বিগুণ অর্থাৎ ১.৭৫ মিটার বা ৫ ফুট ৯ ইঞ্চি দৈর্ঘ্যের সাপও পাওয়া গিয়েছে।পুরুষ সাপ দৈর্ঘ্যে বড় হয় এবং এদের পুচ্ছটি আনুপাতিকভাবে দীর্ঘতর থাকে। মাথা চ্যাপ্টা, ঘাড় প্রায় নেই বললেই হয়। দেহটি বেলনাকৃতি, লেজের কাছে সরু হয়ে এসেছে।

লেজ ছোট এবং গোল। চোখদুটি ছোট ছোট, চোখের তারা কাল। এইসব কে পাতি কালকেউটেও বলা হয়ে থাকে।পাতি কাল কেউটে তীব্র বিষধর সর্প, এদের বিষ নিউরোটক্সিন গোত্রের অন্তর্গত। যা দেহের স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে এবং পেশীর পক্ষাঘাত ঘটায়। তাই অবশ্যই কোনরকম প্রশিক্ষণ ছাড়াই এই ধরনের সাপ উদ্ধারে শামিল থাকবেন না।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button