যে কোন ভারতীয় টাকার নোটে এই তির্যক লাইনগুলি থাকার আসল কারন জানেন? রইল বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-টাকা পয়সার প্রয়োজন পড়ে না এমন মানুষের সংখ্যা নেই বললেই চলে ।পৃথিবীর প্রতিটি মানুষ নিজেদের চাহিদা মেটানোর জন্য অতি অবশ্যই টাকা পয়সার প্রয়োজন পড়ে । কেউ সৎ ভাবে কেউ আবার অসৎভাবে টাকা পয়সা উপার্জন করে ।কিন্তু অনেকেই হয়ত ভারতীয় মুদ্রায় বিভিন্ন জিনিস যেমন ভাবে লক্ষ্য করেন না যে গু-লি রয়েছে অনেক বেশি পরিমাণ ।।

আমাদের ভারতীয় যে সমস্ত নোট গুলি রয়েছে যেমন 100 200 কিংবা 500 টাকার যে সমস্ত নোট রয়েছে সেগুলিতে বিভিন্ন ধরনের সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হয় । আমরা কেউ এই সমস্ত সাংকেতিক চিহ্ন সম্পর্কে অবগত নই ।তাই আজকের প্রতিবেদন আপনাদেরকে জানাতে গেলাম যে এই সমস্ত সাংকেতিক চিহ্ন গুলির অর্থ কি । কেন এই সমস্ত চিহ্নগুলি ভারতীয় নোটে ব্যবহার করা হয়ে থাকে ।

মূলত 100 200 500 কিংবা 2000 টাকার নোটে কিনারে তীর্যক কিছু লাইন দেখতে পাওয়া যায় । এই লাইনগুলোর অর্থ হচ্ছে যে সমস্ত ব্যক্তিরা অন্ধ তারা যাতে বুঝতে পারে তার হাতে কত টাকার নোটে রয়েছে সেটি বোঝানোর জন্য ।অন্ধ ব্যক্তির লাইনগুলো স্পর্শ করলেই বুঝে যাবে তার কাছে কত টাকার নোট রয়েছে । এই জন্য লাইনের সংখ্যা আলাদা হয় ।

১০০ এবং ২০০ টাকার নোটে দুইপাশে চারটি লাইন রয়েছে এবং দুটো শূন্য রয়েছে। ৫০০ টাকার নোটে এবং ২০০০টাকার নোটে দুইপাশে সাতটা করে লাইন রয়েছে। অন্ধ ব্যক্তিরা বুঝতে পারেন কত টাকার নোটে কটা লাইন রয়েছে, তা স্পর্শ করেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button