ফের বিপর্যয়! আগামী 2-3 দিনের মধ্যে আমূল পরিবর্তন ঘটতে চলেছে আবহাওয়ার! পূর্বাভাস মৌসুম ভবনের!

নিজস্ব প্রতিবেদন :-নভেম্বর মাসে শুরুর সাথে আমরা দেখেছিলাম যে শীতের আমেজ বাধা পেয়েছে নিম্নচাপের জন্য ।বর্ষার আগমন নিম্নচাপের হাত ধরে হলেও তার প্রভাব কেটে গিয়ে ছিল বেশ কিছুদিন আগে । কিন্তু শীতকাল শুরু হতে না হতেই পুনরায় নিম্নচাপের প্রভাব দেখা যাচ্ছে একাধিক জায়গাতে। যার জন্য রাজ্যের শীত বাধাপ্রাপ্ত হচ্ছে প্রতিনিয়ত।

তেমন ভাবে ঠান্ডা অনুভব করতে পারছেনা রাজ্যবাসী। তবে এবার জাঁকিয়ে শীত পড়তে চলেছে বলে অনুমান আবহাওয়াবিদের।কিন্তু তার আগে পুনরায় বৃষ্টির আভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর ।এই আবহের মধ্যে আবহাওয়া দপ্তর জানিয়েছে দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে যা ক্রমশ অন্ধপ্রদেশ এবং উড়িষ্যা উপকূলের দিকে এগিয়ে আসবে।

যার ফলে ডিসেম্বরের শুরুতেই কলকাতা এবং তার পার্শ্ববর্তী জেলাগু-লি-তে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে, এবং সেইসাথে আন্দামান সাগরে প্রবল বৃষ্টি হতে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তার পাশাপাশি প্রচুর উত্তরে হাওয়া প্রবেশ করার জন্য কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা ব্যাপক মাত্রায় ঘটবে বলে জানা যাচ্ছে তবে সপ্তাহের শেষে বা ডিসেম্বরের শুরুতে কলকাতা সহ একাধিক জেলাতে বৃষ্টি ঘটনা পরিলক্ষিত হবে।

সপ্তাহান্তে যে জোড়া নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে, তা নিয়ে বেশ কিছু সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। ২৯ নভেম্বর একটি নিম্নচাপ তৈরি হয়েছে আন্দামান সাগরে।পাকাপাকিভাবে কবে থেকে শীত পড়বে তা এখনও স্পষ্ট করে বলতে পারেনি আলিপুর হাওয়া অফিস।আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে, উচ্চচাপের গেরো কেটে গিয়েছে। মেঘ সরে আকাশ পরিষ্কার হয়েছে। ফলে ফিরেছে হেমন্তের ঠান্ডা আমেজ। আগামী ২-৩ দিনের মধ্যে ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button