মাথায় হাত গ্রাহকদের! লিটার প্রতি 25 টাকা বাড়লো ডিজেলের দাম! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:রাশিয়া এবং ইউক্রেনের আকস্মিক যুদ্ধ পরিস্থিতির কারণে গোটা বিশ্বের উপরেই প্রভাব পড়তে চলেছে।আমদানি রপ্তানি ব্যবস্থা অনেকটাই জটিল হয়ে যাওয়ায় বর্তমানে বিভিন্ন দৈনন্দিন জিনিসপত্র থেকে শুরু করে পেট্রোল ডিজেল এবং নানান ধরণের জ্বালানীর দাম বৃদ্ধি পেয়েই চলেছে।

এবারে আন্তর্জাতিক বাজারের প্রভাবের কারণে দেশের বাজারে বৃদ্ধি পেল পেট্রোপণ্যের দাম।বিশেষজ্ঞদের আশঙ্কা সত্যি করে ভারতীয় বাজারে প্রতি লিটার 25 টাকা মূল্য বৃদ্ধি হল ডিজেলের।

প্রসঙ্গত গত বছরের শেষ দিক থেকেই ক্রমাগত পেট্রোল এবং ডিজেলের ঊর্ধ্বমুখী মূল্য দেখে নাভিশ্বাস অবস্থা হয়েছিল জনগণের। যদিও পরবর্তীতে দেশের পাঁচ রাজ্যের নির্বাচন থাকার কারণে এই দাম অনেকটাই নিয়ন্ত্রণের মধ্যে চলে আসে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দীপাবলীর উপহার হিসেবে গত বছর পেট্রোল এর ক্ষেত্রে 5 টাকা এবং ডিজেলের ক্ষেত্রে 10 টাকা হিসেবে শুল্ক কমিয়েছিলেন। যার ফলস্বরূপ এই মূল্য বৃদ্ধি কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছিল। কিন্তু বর্তমানে আবারো তা আকাশছোঁয়া হয়ে দাঁড়িয়েছে।

মনে করা হচ্ছে ইউক্রেন এবং রাশিয়ার সংঘাতের কারণে অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারে পরিবর্তন সাধিত হচ্ছে। তবে এর পেছনে কিছুটা দায়ী রয়েছে রাজ্য সরকার গুলিও।বিশেষজ্ঞদের একাংশের মতে রাজ্য সরকার যদি কিছুটা হলেও পেট্রোপণ্যের উপর কর কমিয়ে দেয় সে ক্ষেত্রে অনেকটাই নিয়ন্ত্রণের মধ্যে আসবে দাম।

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এটি দেখা যাচ্ছে না। এদিন এক ধাক্কাতেই পাইকারি বাজারে 25 টাকা মূল্য বৃদ্ধি হয়েছে ডিজেলের। যার বড়োসড়ো প্রভাব পড়েছে জনজীবনের উপর। আজ দেশের বাণিজ্য নগরী মুম্বাই তে প্রতি লিটারে 94 টাকা 14 পয়সায় ডিজেল কিনতে পাওয়া যাচ্ছে।

পাশাপাশি পাইকারি বাজারের ক্ষেত্রে ডিজেলের এই মূল্য 122 টাকা 5 পয়সা। শুধুমাত্র মুম্বাই নয় দেশের অন্যান্য বড় শহর যেমন কলকাতা, দিল্লি, চেন্নাই, লখনৌ এবং পাটনাতেও বৃদ্ধি পেয়েছে ডিজেলের দাম।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button