বাড়ির অতিরিক্ত বিদ্যুৎ বিল নিয়ে চিন্তায় আছেন? এই পদ্ধতি ব্যবহার করলে বিদ্যুৎ বিল হবে প্রায় অর্ধেক! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-গ্রীষ্মকাল কোন কারণে যদি আমাদের বাড়িতে বিদ্যুতের বিল অতিরিক্ত মাত্রায় চলে আসে তাহলে রীতিমতো মাথায় হাত পড়ে যায় ।কারণ সংসারের যাবতীয় খরচ এর পাশাপাশি যদি কোনো কারণে নির্দিষ্ট মূল্যের তুলনায় অতিরিক্ত পরিমাণে বিদ্যুতের বিল চলে আসে তাহলে সেই টাকা জোগাড় করতে গিয়ে আমাদেরকে রীতিমতো হিমশিম খেতে হয় ।

বিশেষ করে এই চিত্রটা খুব ভালো রকম ভাবে দেখা যায় সাধারণ মধ্যবিত্ত পরিবারের । ঘরোয়া কিছু টিপস ফলো করলে আপনার কিন্তু বিদ্যুতের বিল অনেকটা কম আসতে পারে।আপনি কি পুরনো বাল্ব ব্যবহার করেন? তাহলে সেটি ফেলে দিন আজ । কারণ পুরনো বাল্ব বেশি পরিমাণে বিদ্যুৎ খরচ করে ।

তার পরিবর্তে বাড়িতে নিয়ে আসুন এলইডি লাইট । এলইডি লাইট যেমন আলো দেয় অনেকটা বেশি পরিমাণে ঠিক তেমনি বিদ্যুৎ খরচ হয় খুব স্বল্প মাত্রায় ।বাড়িতে আজও পুরনো গিজার জল গরম করার ক্ষেত্রে ব্যবহার করা হয় ৷ বেশি বিদ্যুতের ব্যবহারই বেশি বিল বাড়ানোর রাস্তায় নিয়ে যায় ৷

তাই পুরনো গিজারের ব্যবহার ভুলে গিয়ে আধুনিক প্রযুক্তির গিজার ব্যবহার করুন ৷ সব থকে ভাল হতে পারে নতুন প্রযুক্তির ৫ স্টার গিজার ব্যবহার কেননা এই ৫ স্টার রেটিং-এর গিজার ৷ এতে বিদ্যুতের বিল কমবে।অনেকেই বাড়িতে হিটার ব্যবহার করে থাকে ।

শীতকালে অত্যন্ত জনপ্রিয় ।প্রায় প্রতিটি বাড়িতেই এটার ব্যবহার করা হয় ।ঘর গরম রাখার জন্য ।কিন্তু আপনি কি জানেন যে আপনার বাড়িতে পুরনো হিটার থেকে থাকে তাহলে সেটা অধিকমাত্রায় বিদ্যুৎ খরচ করায় । হিটারের জায়গায় ব্লোয়ার ব্যবহার করলে অনেক সুবিধা পাওয়া যাবে ৷ ব্লোয়ার বিদ্যুতের ব্যবহার কমিয়ে দেয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button