মহিলাদের জন্য কেন্দ্র সরকারের নতুন ‘সুমন’ প্রকল্প! রয়েছে প্রচুর সুযোগ সুবিধা! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-দেশের সমস্ত পরিবার যাদের বাড়িতে গর্ভবতী মহিলা রয়েছে এবং তাদের পরিবারগুলি তাদের হাসপাতালের খরচ বহন করতে এবং স্বাস্থ্য সম্পর্কিত পরিষেবা দিতে অক্ষম এবং অনেক সময় দরিদ্র মহিলাদের এই অধিকার রয়েছে তাদের সন্তান জন্ম দেয়।সুবিধার অভাবে মৃত্যুর আগ পর্যন্ত সে মারা যায়।

এই প্রকল্পের অধীনে, শিশুর জন্মের পর পর্যন্ত সমস্ত দরিদ্র মহিলাদের জন্য সরকার বিনামূল্যে পরিষেবা প্রদান করবে এবং এর সাথে প্রসবের সময় শিক্ষিত এবং প্রশিক্ষিত ডাক্তার এবং নার্সদের উপলব্ধ করা হবে। প্রসবের সময় নারীদের যাতে কোনো সমস্যা না হয় এবং তারা সব ধরনের সুযোগ-সুবিধা পেতে পারে সেজন্য তাদের যাবতীয় খরচ সরকার বহন করবে।

এর জন্য সরকার একটি প্রকল্প জারি করেছে যার নাম সুমন যোজনা ।এই প্রকল্পে যুবিধা। নিতে গেলে দেশের সমস্ত গর্ভবতী মহিলা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।পাশাপাশি দরিদ্র পরিবারের নারীরা যাদের আর্থিক অবস্থা ভালো নয়, তারা এ জন্য আবেদন করতে পারবেন।

এবং গ্রামে এবং শহরে বসবাসকারী সমস্ত মহিলা এই প্রকল্পের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এই প্রকল্পের অধীনে, রাজ্যের সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্রে প্রতি মাসের 9 তারিখে, সংশ্লিষ্ট ডাক্তারের সহায়তায়, গর্ভবতী মহিলাদের অনাগত শিশুদের বিনামূল্যে পরীক্ষা করা হবে।

এই স্কিমের জন্য আবেদন করতে চান, তাহলে আপনি প্রদত্ত অফিসিয়াল ওয়েবসাইট suman.nhp.gov.in-এ গিয়ে আবেদন করতে পারেন।এই প্রকল্পের সুবিধা হলো যে প্রসবের আগে, গর্ভবতী মহিলারা বিনামূল্যে চারবার নিজেদের চেক আপ করাতে পারেন, যাতে তারা তাদের অনাগত সন্তানের স্বাস্থ্য সম্পর্কে জানতে পারে।

যে সমস্ত পরিবার গর্ভবতী মহিলার সঠিক যত্ন নিতে অক্ষম বা যাদের পরিবারের সদস্যরা হাসপাতালের খরচ বহন করতেও সক্ষম নয়, সেই সমস্ত মহিলাদের সম্পূর্ণ যত্ন দেওয়া হবে। এই প্রকল্পের অধীনে।মহিলাকে বাড়ি থেকে বাড়িতে নিয়ে যাওয়ার খরচ ছাড়াও দেওয়া হবে।

মহিলা গর্ভবতী হওয়ার ৬ মাস থেকে শিশুর জন্মের ৬ মাস পর বিনামূল্যে চিকিৎসা, ওষুধ ও অন্যান্য স্বাস্থ্য-সংক্রান্ত সেবা সরকার প্রদান করবে

Leave a Reply

Your email address will not be published.

Back to top button