ফের বড় ধাক্কা! 50 টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের! চিন্তায় মধ্যবিত্তরা!

নিজস্ব প্রতিবেদন:বিগত বেশ কিছুদিন ধরেই বিভিন্ন দৈনন্দিন জিনিসপত্রের ক্রমাগত মূল্যবৃদ্ধি হয়ে চলেছে। পেট্রোপণ্য থেকে শুরু করে সোনার দাম এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস একেবারে আগুনছোয়া মূল্যে পৌঁছেছে। লকডাউন এরপর থেকেই দেশে মানুষের আর্থিক পরিস্থিতি অনেকটাই দুর্বল হয়ে পড়েছে।

এমতাবস্তায় যেভাবে দৈনন্দিন জিনিসপত্রের ক্রমাগত মূল্যবৃদ্ধি হয়ে চলেছে তাতে খুব শীঘ্রই সাধারণমানুষ-এর পরিস্থিতি আরও খারাপ হবে তাতে কোন সন্দেহ নেই।

এদিকে ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ পরিস্থিতির কারণে বিশ্ববাজারেও ক্রমাগত মুদ্রাস্ফীতির প্রভাব বেড়েই চলেছে। সম্প্রতি গত সপ্তাহেই সোনার মূল্য 55000 এর উর্দ্ধে উঠে গিয়েছিলো।গোটা বিশ্বের আমদানি-রপ্তানিতে ব্যাপক প্রভাব পড়ার কারণে পেট্রোপণ্যের দামও অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

জানা যাচ্ছে এবারে গৃহস্থ এলপিজি গ্যাসের সিলিন্ডারের দাম 50 টাকা করে বৃদ্ধি পেতে চলেছে। প্রসঙ্গত পূর্ববর্তী সময়ে দেশের রাজধানী দিল্লিতে এই এলপিজি সিলিন্ডারের দাম ছিল 899 টাকা 50 পয়সা।

বর্তমানে 50 টাকা বৃদ্ধি পেয়ে এই দাম বেড়ে দাঁড়াল 949 টাকা 50 পয়সা। তবে বিগত বেশ কিছু মাস ধরেই দেশে গৃহস্ত সিলিন্ডারের দাম অপরিবর্তিত ছিল। শেষবার এই গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছিল 2021 সালের 6 অক্টোবর। শুধুমাত্র দিল্লি নয় দেশের অন্যান্য বড় শহরেও বৃদ্ধি পেয়েছে এই গ্যাসের দাম।

কলকাতায় বর্তমানে 926 টাকার সিলিন্ডার পাওয়া যাচ্ছে 976 টাকায়। লখনৌ এবং পাটনাতে এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে 987 টাকা 50 পয়সা ও 1047 টাকা 50 পয়সা।

বাণিজ্য নগরী মুম্বাই তে গ্যাসের দাম রয়েছে দেশের রাজধানীর মতই অর্থাৎ 949 টাকা 50 পয়সা।গোটা বিশ্বে এই ধরনের অস্বস্তিকর পরিস্থিতি চলতে থাকলে ভবিষ্যতে এই দাম আরো বৃদ্ধি পেতে পারে বলেই মনে করছেন অর্থনীতিবিদরা। কবে এটি নিয়ন্ত্রণের মধ্যে আসবে তা এখনই বলা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button