পড়ুয়াদের জন্য বড় খবর! উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-দীর্ঘদিন ধরে এই মহামারীর কবলে পড়ে শিক্ষাব্যবস্থা রীতিমতো ভেঙে পড়েছে । আমরা দেখেছি বিগত দিনগুলিতে স্কুল-কলেজসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল অতি মারির কারণে ।কিন্তু পরিস্থিতি আবার স্বাভাবিক হওয়ার সাথে সাথে সে গুলি পুনরায় খুলতে শুরু করেছিল ।পাশাপাশি এখনো সম্পূর্ণ রকম ভাবে অফলাইনে ক্লাস কর্ম শুরু হতে না হতেই পুনরায় নতুন ভেরিয়েন্ট এর সংক্রমণে স্তব্ধ হয়ে পড়েছে গোটা পৃথিবী।

এ কথা অস্বীকার করলে চলবে না যে এই লকডাউন এর সময় আমরা বেশ কিছু নতুন নতুন শব্দ বা অভ্যাস এর সাথে পরিচিত হয়েছি । যেমন ডিজিটাল এডুকেশন বা অনলাইনে ক্লাস কর্ম করা । কিন্তু এই অনলাইনে ক্লাস কর্ম করলে ছাত্রছাত্রীরা ঠিক কতটা পরিমাণ শিক্ষা গ্রহণ করতে পারছে সেই শিক্ষা তাদের জীবনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কতখানি গুরুত্বপূর্ণ সে ব্যাপারে অনেকেই ইতিমধ্যে সন্দেহ প্রকাশ করেছেন।

কিন্তু এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে নয়া উদ্যোগ নেওয়া হলো উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য।উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এবার নতুন উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার ।এখানে জানানো হচ্ছে যে এবার যেকোনো প্রশ্নের উত্তর ছাত্রছাত্রীরা সরাসরি ফোন কলের মাধ্যমে জেনে নিতে পারবে।

ডিজিটাল বৈষম্য দূর করার জন্য এই ধরনের পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার । যেখানে পড়ুয়ারা আই ভি আর সিস্টেমের মাধ্যমে নিজেদের প্রশ্ন বা আরো অন্যান্য বিষয় তথ্য জানতে পারবে শিক্ষক এবং শিক্ষিকার কাছ থেকে এবং এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে শিক্ষা দুরভাষ । আগামী 17 জানুয়ারি থেকে শুরু হতে চলেছে বাংলার এই প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button