ছাত্রছাত্রীদের জন্য বড় খবর! স্কুলগুলিতে বদলে গেল ক্লাসের সময়সূচি! নতুন বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা পর্ষদের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-এবার পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ এর তরফ থেকে পুনরায় একটি নতুন বিজ্ঞপ্তি জারি করা হলো এবং এই বিজ্ঞপ্তির মাধ্যমে তারা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে সপ্তাহে প্রতিদিন ক্লাস নয় বা আগের নিয়ম মেনে ক্লাস করা সম্ভব নয় বরং বার ভাগ করে দেওয়া হয়েছে প্রতিটি শ্রেণীর জন্য।

সংক্রমণ অত্যধিক হারে বেড়ে যাওয়ার কারণে সমস্ত গণ পরিষেবা এর সাথে সাথে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বন্ধ করে দেওয়া হয়েছিল ।দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে ক্লাস শুরু হয়েছিল অনলাইনে ।কিন্তু পুনরায় 16 ই নভেম্বর থেকে স্কুল এবং কলেজ গুলিকে খোলার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিচু শ্রেণীর ক্লাস এখনো পর্যন্ত কবে থেকে খোলা হবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত গ্রহণ না করা হলেও নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস অবিলম্বে চালু করতে হবে বলে জানিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সাথে সাথে স্কুল এবং কলেজ গুলিকে জীবাণুমুক্ত করে তোলার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এমনকি প্রতিটি ছাত্র ছাত্রীর উপর নজর রাখতে হবে ও সতর্ক বার্তা প্রচার করতে হবে এই ছিল তার বিধি নিষেধ। তবে সম্প্রতি আরও একটি নতুন নিয়ম যোগ করল পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ ।এবার থেকে সপ্তাহে প্রতিদিন ক্লাস নয় বরং শ্রেণী অনুযায়ী ভাগ করে দেয়া হলো তার সময়সীমা।

এই নতুন ঘোষণা অনুযায়ী জানা যাচ্ছে এবার থেকে দশম এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে সোম, বুধ ও শুক্র বার। অপরদিকে নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে মঙ্গল ও বৃহস্পতিবার। শিক্ষকদের একাংশের মত অনুযায়ী শনিবার এবার থেকে আর কোন ক্লাস করা হবে না।ক্লাস করার বারের পাশাপাশি সময়সীমা তেও কিছু পরিবর্তন আনা হয়েছে।

জানা যাচ্ছে নতুন ঘোষণা অনুযায়ী দশটা বেজে ৫০ মিনিটে ক্লাস শুরু হবে এবং শেষ হবে বিকেল সাড়ে চারটের মধ্যে। তবে দার্জিলিং এবং কালিম্পংয়ে সময়সীমা আলাদা থাকছে। সেখানে সকাল সাড়ে নটা থেকে ক্লাস শুরু হবে এবং ক্লাস শেষ হবে দুপুর তিনটের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button