বাইক ও স্কুটি চালকদের জন্য বড় খবর! একটু ভুল হলেই দিতে হতে পারে 1 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা! জেনে নিন নতুন ট্রাফিক নিয়ম গুলি সম্পর্কে!

নিজস্ব প্রতিবেদন:-যুগের পরিবর্তনের সাথে সাথে ক্রমশ মানব জীবনের যানবাহনের চাহিদা বেড়েই চলেছে। এর সঙ্গেই দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের মোটর ভেহিকেল অ্যাক্ট অনুসারে মঙ্গলবার পরিবহন দপ্তর এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।এই নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী পূর্বের তুলনায় অনেক গুণ বেশি বৃদ্ধি করা হয়েছে জরিমানার পরিমাণ। আসুন এক নজরে এই বিজ্ঞপ্তি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পরিবহন দপ্তরের দেওয়া নতুন নির্দেশিকা অনুযায়ী এবার থেকে ড্রাইভিং লাইসেন্স ও হেলমেট বিহীন অবস্থায় গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে বা অন্য কোনো রকম ত্রুটি থাকলে পূর্ববর্তী সময়ের তুলনায় অনেক বেশি জরিমানা ধার্য করা হবে। যেখানে আগে লাইসেন্সবিহীন ক্ষেত্রে 500 টাকা জরিমানা ধার্য করা হতো বর্তমানে তা 5000 টাকা হয়ে গিয়েছে।

এছাড়াও সিটবেল্ট না বাঁধলে কিংবা বেপরোয়াভাবে গাড়ি চালালে প্রায় 400 টাকা থেকে 4000 টাকা পর্যন্ত আপনাকে জরিমানা দিতে হতে পারে।গাড়ির লাইসেন্স এর ক্ষেত্রেও জরিমানা বৃদ্ধি করা হয়েছে। এই ক্ষেত্রে কোনরকম ত্রুটি থাকলে কিংবা লাইসেন্স না থাকলে যাত্রীদের প্রায় 2 হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। এমনকি পারমিটবিহীন গাড়ি রাস্তায় নামালে 5 থেকে 10 হাজার টাকা পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে।

পাশাপাশি কোন কারণে অ্যাম্বুলেন্সকে যাতায়াতের রাস্তা করে না দিলে 10 হাজার টাকা পর্যন্ত জরিমানা এবং অতিরিক্ত যাত্রী বহনের ক্ষেত্রে 200 টাকা পর্যন্ত জরিমানা ধার্য হতে চলেছে। তাই অবশ্যই পরিবহন দপ্তরের নির্দেশিকা মেনে এবার থেকে যানবাহন চালানোর চেষ্টা করবেন। না হলে একটি বড় অঙ্কের টাকা জরিমানা হিসেবে গুনতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button