টাইম টেবিল মেনে আগের ছন্দে ফিরছে চলেছে সমস্ত ট্রেন! উঠবে ‘স্পেশাল’ তকমাও! নতুন সিদ্ধান্ত রেল মন্ত্রকের।

নিজস্ব প্রতিবেদন :- ক-রোনা ম-হামা-রী সময় যে ধরনের ট্রেন গোটা দেশজুড়ে চালানো হয়েছিল সেই স্পেশাল তকমা ।এবার সম্পূর্ণ রকম ভাবে উঠে যেতে চলেছে। পুনরায় আবার স্বাভাবিক হতে চলেছে রেল পরিষেবা দীর্ঘদিনের এই ম-হামা-রীর কবলে পড়ে স্তম্ভিত হয়ে গিয়েছিল গোটা দেশ মৃত্যুর মিছিলে ঘিরে ফেলে ছিল সবদিক।এই অবস্থায় দাড়িয়ে শুধুমাত্র ভারতবর্ষের বুকে বেশ কিছু স্পেশাল ট্রেন চালানোর ব্যবস্থা করেছিল ভারতীয় রেল।

তবে পরিস্থিতি যেহেতু এখন স্বাভাবিকের পথে তাই সেই সমস্ত স্পেশাল ট্রেন এর তকমা তুলে দিতে চাইছে ভারতীয় রেল। কোনও বিশেষ পরিস্থিতি ছাড়া দূরপাল্লার ট্রেনের সেকেন্ড ক্লাস কামরা সংরক্ষিত হিসাবেই চালানো হবে। আগাম টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ভাড়ার কোনও হেরফের হবে না। অর্থ্যাৎ আগে যে ভাড়ায় ট্রেন চাপা যেত সেটিই দিতে হবে যাত্রীকে।

এব্যাপারে সফটওয়্যারে প্রয়োজনীয় পরিবর্তন করার জন্যও রেলের তরফে বলা হয়েছে। এদিকে রেল সূত্রে খবর, করোনাকালের আগে প্রায় ১৭০০ মেল ও এক্সপ্রেস ট্রেন চলত। ধাপে ধাপে তা কমিয়ে দেওয়া হয়। আগে প্যাসেঞ্জার ট্রেন চলত প্রায় সাড়ে তিন হাজার।

পরবর্তী ক্ষেত্রে ট্রেনের সংখ্যা আরও কমিয়ে দেয়া হয়েছে তবে রেল মন্ত্রকের তরফ থেকে এমনটা জানা যাচ্ছে যে আগামী কয়েকদিনের মধ্যে পুনরায় ট্রেন পরিষেবা আবার আগের মতন হয়ে যাবে অর্থাৎ বাড়ানো হবে ট্রেনের সংখ্যা। তার পাশাপাশি অনুযায়ী কিন্তু যাত্রীরা যাতায়াত করতে পারবে। শুধুমাত্র তাই নয় আরও একটি বিশেষ খবর অপেক্ষা করছে যাত্রীদের জন্য এবার থেকে পূর্বে নির্ধারিত সময় অনুসারে সমস্ত ট্রেন গু-লি দেশের বিভিন্ন প্রান্তের ছুটবে বলে জানা যাচ্ছে।

পাশাপাশি ম-হামা-রীর জন্য যে ৩০% অতিরিক্ত ভাড়া ধার্য করা হতো সেখান থেকে মুক্তি পেতে চলেছে সাধারণ যাত্রীরা ।একথা নিজে জানিয়েছেন রেলমন্ত্রী। রেলমন্ত্রী জানিয়েছেন, এই সব স্পেশাল ট্রেনে সফরের জন্য যাত্রীদের ৩০ শতাংশ অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে। মন্ত্রকের সিদ্ধান্ত খুব শীঘ্রই এই ব্যবস্থা বন্ধ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button