‘অমিক্রন’- এর পর এবার দেশে ঢুকলো ‘ডেল্টাক্রন’! জেনে নিন এর উপসর্গ গুলি সম্পর্কে!

নিজস্ব প্রতিবেদন:বিগত বেশ কিছুদিন ধরেই করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকার কারণে আবারো মানুষের মধ্যে সচেতনতার অভাব দেখা দিচ্ছে। কিন্তু তার মধ্যেই চিকিৎসকদের চিন্তা বাড়িয়ে ভাইরাসের একটি হাইব্রিড প্রজাতির সংক্রমণ দেশে বৃদ্ধি পেয়ে চলেছে। এই নতুন প্রজাতির নাম রাখা হয়েছে ডেল্টাক্রন।

অর্থাৎ এই ক্ষেত্রে একই ব্যক্তির শরীরে করোনার ওমিক্রন এবং ডেল্টা এই দুই প্রজাতির উপসর্গ দেখা যাচ্ছে।এখনো পর্যন্ত দেশের প্রায় সাতটি রাজ্যে এই ডেল্টাক্রন প্রজাতিতে আক্রান্ত রোগীর হদিশ পাওয়া গিয়েছে। এরমধ্যে দেশের রাজধানী দিল্লিতে 20, তেলেঙ্গানায় 25, পশ্চিমবঙ্গে 32, গুজরাটে 33, মহারাষ্ট্রে 66, তামিলনাড়ুতে 90 এবং কর্নাটকে 221 জনের শরীরে এই নতুন প্রজাতির দেখা পাওয়া গিয়েছে।

আসুন এবারে চোখ রাখা যাক এই নতুন যুগ্ম প্রজাতির লক্ষণগুলির উপর। যদি কোন ব্যক্তির শরীরে ডেল্টাক্রন প্রজাতির সংক্রমণ হয়ে থাকে সেক্ষেত্রে বেশিরভাগ সময় প্রবল জ্বর এবং বুকে ও পিঠে প্রবল তাপ দেখা যাচ্ছে। এছাড়াও কখনো কখনো একটানা একাধিকবার দিনে কাশি দেখা যাচ্ছে।

উল্লেখ্য এই নতুন প্রজাতিটির কথা প্রথম সামনে এনেছেন ব্রিটিশ বৈজ্ঞানিকরা।এই নতুন প্রজাতি মানুষের শরীরে সংক্রমিত হয়ে পড়লে খুব সহজেই তা শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে কাবু করে ফেলছে। যুগ্ম আক্রমণে মানুষের শরীর অত্যন্ত বিধ্বস্ত হয়ে পড়ছে।

তাই অবশ্যই এই সময়ে করোণা সংক্রমণ থেকে বাঁচতে সমস্ত ধরনের সতর্কবার্তা মেনে চলতে হবে। বিশেষত যাদের আগে থেকেই কোন রকমের ব্যাধি রয়েছে তাদের বিশেষভাবে সতর্ক থাকা উচিত। শিশু এবং বয়স্কদের যতটা সম্ভব বাইরের পরিবেশ থেকে দূরত্ব বজায় রাখাই ভালো।

পাশাপাশি সঠিক সময়ে টিকাকরন এবং সচেতনতা বিশেষভাবে প্রয়োজনীয়। তাই মারন এই ভাইরাস থেকে বাঁচতে হলে মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার সঠিকভাবে করুন। নিজে সুস্থ থাকুন এবং অপরকেও সুস্থ ভাবে বাঁচতে সাহায্য করুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button