মোট 13 টি শহরে প্রথম রোল আউট হতে চলেছে 5G পরিষেবা! কবে থেকে? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-বহুদিন ধরে এমনটা শোনা যাচ্ছিল যে ভারতের বুকে 5G পরিষেবা চালু হতে চলেছে খুব শীঘ্রই । কিন্তু কবে থেকে এই পরিষেবা চালু করা হবে সে ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি টেলিকম বিভাগ ।কারা কারা এই সুযোগ সুবিধা পাবে কোন কোন জায়গাতে পরিষেবা পাওয়া যাবে তারও কোনো তথ্য জানা যায়নি টেলিকম বিভাগ এর তরফ থেকে ।

সম্প্রতি বিজ্ঞপ্তির মাধ্যমে কিছু টা আশা বাড়িয়েছে টেলিকম বিভাগ।ভোডাফোন আইডিয়া এয়ারটেল এবং জিওর সফলভাবে 5G পরিষেবা ট্রায়াল ভার্সন শেষ হবার পর এই আশা অনেকখানি বেড়ে গেছে এবং 31 শে ডিসেম্বর পর্ব শেষ হয়েছে । তার পরেই এমনটা সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে খুব শীঘ্রই দেশে 13 টি বড় বড় শহরে এই 5G পরিষেবা ।

১৩টি মহানগরের এই তালিকায় রয়েছে দিল্লি, লক্ষ্ণৌ, চন্ডীগড়, গুরগাঁও, আমেদাবাদ, গান্ধীনগর, মুম্বই, জামনগর, পুনে, ব্যাঙ্গালোর, চেন্নাই, হায়দ্রাবাদ এবং কলকাতার নাম। উল্লিখিত সমস্ত স্থানে টেলিকম অপারেটর সংস্থাগুলি 5G ট্রায়ালে ব্যাপক সাফল্য অর্জন করেছে।

তবে যদি আপনার কাছে 5G সহায়ক ফোন না থাকে তাহলে কিন্তু আপনি এর পরিসেবা গ্রহণ করতে পারবেন না ।এই সুবিধা প্রদান করার ফলে খুব অল্প সময়ের মধ্যেই বহু মানুষ ইন্টারনেটের স্বাদ বুঝতে পারবে ।

পাশাপাশি ভার্চুয়ালি কানেক্ট হতে পারবে প্রত্যেকে এমনটা মনে করছে টেলিকম বিভাগ । আইফোন এর নতুন ভার্সন এবং পুরনো কয়েকটি 5G পরিষেবা পাওয়া যেতে পারে। কিন্তু একদম পুরোনো আইফোন 5G পরিষেবা পাওয়া অসম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button